ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ইরানে তরুণ তরুণীদের জন্য ডেটিং অ্যাপ

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট: ১৫ জুলাই ২০২১, ০৬:৩৮

দেশের তরুণ-তরুণীদের বিয়েতে উৎসাহিত করতে ডেটিং অ্যাপ চালু করল মুসলিম দেশ ইরান। সরকারি নিয়ন্ত্রণাধীন ‘হামদাম’ (সাথী) নামের এ অ্যাপটির সহায়তায় ব্যবহারকারীরা পছন্দের পাত্র-পাত্রী খুঁজে নেওয়ার সুযোগ পাচ্ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এই অ্যাপের নির্মাতা প্রতিষ্ঠান তেবইয়ান কালচারাল ইনস্টিটিউট জানিয়েছে, অ্যাপটিতে ‘কৃত্রিম বুদ্ধিমত্তার’ (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করা হয়েছে। এটিতে ইরানের নাগরিকদের উপযোগী নিজস্ব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। অ্যাপটি ব্যবহার করতে হলে ব্যবহারকারীকে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে। একই সঙ্গে ব্যবহারের আগে মনস্তাত্ত্বিক নিরীক্ষায়ও অংশ নিতে হবে বলে জানা গেছে।

মূলত ইরানের নাগরিকদের দেরিতে বিয়ে করার প্রবণতায় জন্মহার ক্রমে হ্রাস পেতে শুরু করেছে। এ প্রবণতা ভাবিয়ে তুলেছে দেশটির সরকারকে। সম্প্রতি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিসহ অনেকেই দেরিতে বিয়ে করা এবং জন্মহার হ্রাসের বিষয়ে সতর্ক করেছেন।

এরই প্রেক্ষিতে তরুণ-তরুণীদের বিয়েতে আগ্রহী করে তুলতে এই ডেটিং অ্যাপ চালু করা হয়। ইরানে তরুণ-তরুণীদের মাঝেও ডেটিং অ্যাপের প্রতি আগ্রহ রয়েছে। কিন্তু এ ধরনের অন্য অ্যাপ ব্যবহারে সরকারের অনুমতি না থাকায় অবৈধ বলছেন দেশটির পুলিশ প্রধান মোহাম্মদ রাজবি।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ