ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬
উইঘুর ইস্যু

এরদোগান-শি’র ফোনালাপ

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট: ১৫ জুলাই ২০২১, ০১:৩২

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেশটিতে অবস্থানরত উইঘুর মুসলিমদের অধিকার নিয়ে কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। গত মঙ্গলবার এ দুই শীর্ষ নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তুর্কি প্রেসিডেন্টের কার্যালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এদিনের ফোনালাপে চীনের নাগরিকদের মতো সমান মর্যাদা নিয়ে উইঘুর মুসলিমদের বাস করার অধিকার রয়েছে বলে মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, আর এটা তুরস্কের জন্য গুরুত্বপূর্ণ।

কার্যালয় আরও জানায়, ফোনালাপে উভয় নেতা দ্বিপক্ষীয় ও আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা করেন। এ দুই শীর্ষ নেতা শক্তি, বাণিজ্য, পরিবহন এবং স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।

এ সময় চীনের জাতীয় সার্বভৌমত্বকে তুরস্ক সম্মান করে বলেও জানান এরদোগান। এ সময় শি জিনপিংকে উদ্দেশ করে তিনি বলেন, তুরস্ক ও চীনের মধ্যে বাণিজ্যিক এবং কূটনৈতিক সম্পর্ক স্থাপনের উচ্চ সম্ভাবনা ছিল।

চীনে উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু অন্য মুসলিমসহ উইঘুরদের ওপর চীনা কর্তৃপক্ষের আচরণের নিন্দা জানিয়েছে জাতিসংঘসহ পশ্চিমা বিশ্ব। এ নিয়ে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানানো হয়েছে। তবে এসব অভিযোগ সবসময় অস্বীকার করে আসছে চীন।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ