ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

কম দামে করোনার ট্যাবলেট পাবে ১০৫ দেশ

প্রকাশনার সময়: ২১ জানুয়ারি ২০২২, ০৮:২৯

প্রাণঘাতি করোনা মোকাবিলায় কম দামে কোভিড-১৯ ট্যাবলেট পাবে বিশ্বের ১০৫টি দেশ।

বাংলাদেশেও তৈরি হবে মলনুপিরাভির নামের করোনার এই ট্যাবলেটটি। উৎপাদন করবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। জাতিসংঘের পৃষ্ঠপোষকতা থাকা সংস্থা মেডিসিন্স প্যাটেন্ট পুল (এমপিপি) বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে।

এমপিপি ২৭টি ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির আওতায় কোম্পানিগুলো নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য করোনা চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ অ্যান্টিভাইরাল ট্যাবলেট মলনুপিরাভির উৎপাদন করবে।

এমপিপি’র নির্বাহী পরিচালক চার্লস গোর বলেন, করোনার জরুরি চিকিৎসার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা আত্মবিশ্বাসী যে বহুল প্রতীক্ষিত এই চিকিৎসা নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে শিগগিরই পাওয়া যাবে।

অক্টোবরে এক চুক্তির আওতায় মার্ক কোম্পানির কাছ থেকে লাইসেন্স পায় এমপিপি। এখন এমপিপি জেনেরিক ওষুধ নির্মাতাদের সাব-লাইসেন্স দিলো। এর ফলে সাব-লাইসেন্সধারী কোম্পানিগুলো মলনুপিরাভিরের উপাদান উৎপাদন বা নিজেরাই ওষুধ উৎপাদন করতে পারবে।

এসব কোম্পানি বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশে ছড়িয়ে আছে। অন্য দেশগুলো হলো - চীন, মিসর, জর্ডান, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনাম। এসব কোম্পানির মধ্যে পাঁচটি কোম্পানি কাঁচামাল উৎপাদনে মনোযোগ দেবে। ১৩টি কোম্পানি কাঁচামাল ও মলনুপিরাভির উৎপাদন করবে। আর ৯টি কোম্পানি শুধু ওষুধটি উৎপাদন করবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ