ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ওমিক্রন আতঙ্কের মধ্যেই নতুন ধরন শনাক্ত

প্রকাশনার সময়: ০৯ জানুয়ারি ২০২২, ২২:৩৪ | আপডেট: ০৯ জানুয়ারি ২০২২, ২২:৩৫
সংগৃহীত ছবি

বিশ্বজুড়ে মাহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেই আরো একটি ধরনের কথা শোনা যাচ্ছে। পূর্ব-ভূমধ্যসাগরীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র সাইপ্রাসে পাওয়া গেছে নতুন এই ধরন। যার নাম দেয়া হয়েছে ‘ডেল্টাক্রন’।

তবে আশার কথা হলো এই মুহূর্তে ডেল্টাক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিয়ডিয়স কস্ট্রিকিসই জানিয়েছেন, ওমিক্রন ও ডেল্টার বিভিন্ন বৈশিষ্ট্য দেখা যাচ্ছে ডেল্টাক্রনের মধ্যে। এখনও পর্যন্ত ২৫ জনের শরীরে ডেল্টাক্রনের লক্ষণ দেখা গিয়েছে।

এক সাক্ষাৎকারে অধ্যাপক কস্ট্রিকিস বলেন, আমরা এবার করোনা নতুন স্ট্রেইনটি পর্যালোচনা করব। এই ধরনটি ছড়িয়ে পড়ছে কি না, সেদিকে নজর রাখতে হবে। আমরা ডেল্টাক্রন পরীক্ষা করে দেখব।

ডেল্টাক্রনে যে ২৫ জন আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে, সে বিষয়ে তথ্য সংরক্ষণ করে রাখা হচ্ছে। একটি আন্তর্জাতিক সংস্থা এই তথ্য সংগ্রহ করে রাখছে।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার অতি-সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হন। এরপর বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে এই ভাইরাস।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ