ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইরান সফরে প্রথমবার তালেবান পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশনার সময়: ০৯ জানুয়ারি ২০২২, ০৫:৫১

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির মুত্তাকি খান দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় আলোচনা করতে প্রথমবারের মতো ইরান সফর করছেন। শনিবার (৮ জানুয়ারি) এএফপির এক প্রতিবেদনে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী তেহরান পৌঁছেছেন বলে জানানো হয়।

এএফপির খবরে বলা হয়েছে, আফগানিস্তান ও ইরানের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, ট্রানজিট এবং শরণার্থী ইস্যুতে আলোচনা করতে এই সফর।

এদিকে, টুইটারে দেওয়া এক পোস্টে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, আফগানিস্তান ও ইরানের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, ট্রানজিট ও শরণার্থী ইস্যুতে আলোচনায় এই সফরের লক্ষ্য।

২০২১ সালের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। পালিয়ে দেশ ছাড়েন পশ্চিমা সমর্থিত তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

ইরানে ১০ লাখের বেশি আফগান শরণার্থী রয়েছে। ভবিষ্যতে আরো শরণার্থী আশ্রয় দিতে হবে এমন আশঙ্কা থেকে ইরান তালেবান সরকারের সঙ্গে সম্পর্ক গড়ার ইঙ্গিত দিয়েছে। তবে আন্তর্জাতিক অন্যান্য দেশের মতো ইরান এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। স্বীকৃতির পেতে তেহরান তালেবানকে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানিয়েছে।

শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের সঙ্গে আফগানিস্তানের ৯০০ কিলোমিটারেরও বেশি সীমান্ত রয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খাতিবজাদেহ বলেন, ইরান এখনই তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছে না।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ