ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেন যুদ্ধের আশঙ্কা!

প্রকাশনার সময়: ০৮ জানুয়ারি ২০২২, ২১:৩৪

ইউক্রেন সীমান্তে কয়েকমাস ধরে প্রায়ে ১ লাখ হাজার সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া। এদিকে ন্যাটোর পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে কোনো প্রকার হামলা করলে কঠিন পদক্ষেপ নেবে তারা।

উত্তপ্ত পরিস্থিতিতেই রাশিয়ার শর্ত না মানার ঘোষণা দিলো ন্যাটো। শর্ত প্রত্যাখান করে পশ্চিমা এই সামরিক জোটের মহাসচিব বলেছেন, ‘ন্যাটোতে কে যোগ দেবে এটি দেখার দায়িত্ব রাশিয়ার না।’

ব্রাসেলসে ন্যাটোর মহাসচিব জেনারেল জেনস স্টলটেনবার্গ সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর রাশিয়ার শর্ত না মানার ঘোষণা দেন। এর আগে ইউক্রেনকে ন্যাটোভুক্ত না করার শর্ত দিয়েছিলো রাশিয়।

স্টলটেনবার্গ বলেন, আমাদের মূল নীতির সঙ্গে কোনো আপোস করব না। কোন দেশ কোন পথে হাটবে, কি ধরনের নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে জড়িত হবে সেটা দেশটির নিজস্ব ব্যাপার। তবে ইউক্রেন যে এখনই ন্যাটোর সদস্য হয়ে যাবে এমন সম্ভাবনা নেই। তবে ভবিষ্যতে বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক জোটে যোগ দেয়ার পরিকল্পনা আছে তাদের।

ইউক্রেন ন্যাটোর সদস্য হলে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নিরাপত্তারক্ষার অজুহাতে দেশটিতে অবস্থান নিতে পারবে। এ বিষয়েই ভয় রাশিয়ার। তাদের আশঙ্কা, এতে করে রাশিয়ার নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

আগামী বুধবার রাশিয়া ও ন্যাটোর প্রতিনিধিরা মু্খোমুখি বৈঠকে বসবে। এর আগে ন্যাটোর এমন ঘোষণা দেয়ায়, বৈঠক কতটুকু ফলপ্রসু হবে সেটা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ