ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বিক্ষোভকারীদের দেখামাত্র গুলি চালানোর নির্দেশ

প্রকাশনার সময়: ০৭ জানুয়ারি ২০২২, ১৬:৩৫ | আপডেট: ০৭ জানুয়ারি ২০২২, ১৬:৩৯

কাজাখস্তানে বিক্ষোভকারীদের দেখামাত্র সেনাবাহিনীকে গুলি চালানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ। ৫ দিন ধরে চলা সরকারবিরোধী আন্দোলনে দমনে এমন নির্দেশ দিয়েছেন তিনি।

শুক্রবার (৭ জানুয়ারি) এক সরকারি আদেশে প্রেসিডেন্ট সেনাবাহিনীকে বলেছেন, বিক্ষোভকারীদের দেখলে তাদের সতর্ক করে দেওয়ার কোনো প্রয়োজন নেই।

আন্দোলনকারীদের বিদেশি মদতপুষ্ঠ দস্যু উল্লেখ করে প্রেসিডেন্ট আরও বলেছেন, কাজাখস্তানের প্রধান শহর আলমাতিতে ২০ হাজার বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ডাকাত ঢুকে হামলা করেছে।

এর আগে মঙ্গলবার এলপি গ্যাসের উপর থেকে সেই প্রাইস ক্যাপ তুলে নেওয়ার কারণে দাম বৃদ্ধির প্রতিবাদে সেদেশে ব্যাপক আন্দোলন শুরু হয়। ওই আন্দোলন সহিংস রূপ নেওয়ায় পদত্যাগ করে সরকার। দেশটিতে প্রেসিডেন্টের অধীনে জরুরি অবস্থা চলছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আন্দোলনে এখন পর্যন্ত ২৬ জন ‘সশস্ত্র সন্ত্রাসী’ এবং ১৮ জন নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন।

এদিকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভোরে একটি টেলিভিশন বক্তৃতায় প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ বলেন, ‘দেশকে স্থিতিশীল করার জন্য সিএসটিও’র কাছে সহযোগিতা চেয়েছেন।’ রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পাঁচটি দেশের সমন্বয়ে এই সামরিক জোটটি গঠন করা হয়েছে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ