ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

'আমরা যেকোনো স্থানে আপনাদের ওপর হামলা চালাতে পারি'

প্রকাশনার সময়: ০৫ জানুয়ারি ২০২২, ১৯:২৪

ইরাকের ইসলামি প্রতিরোধ আন্দোলন আসাইব আহলুল হকের মহাসচিব কায়েস খাজালি মার্কিন সেনাদের হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আরব দেশটিতে মোতায়েন মার্কিন সেনাদের সবাই তাদের পর্যবেক্ষণে রয়েছে এবং ইরাকের যেখানেই মার্কিন সেনা মোতায়েন থাকুক না কেন তাদের ওপর প্রতিরোধকামী এই সংগঠন হামলা চালাতে সক্ষম।

মঙ্গলবার (৪ জানুয়ারি) এক সমাবেশে দেয়া বক্তৃতায় তিনি মার্কিন সেনাদের উদ্দেশ করে আরো বলেন, ‘আপনারা যেখানে মোতায়েন থাকুন না কেন আমাদের অস্ত্র আপনাদের পর্যন্ত পৌঁছাতে সক্ষম এবং আমরা আপনাদেরকে ইরাক থেকে বহিষ্কার করতে পারি।’

কায়েস খাজালি সুস্পষ্ট করে বলেন, সংবিধান অনুসারে ইরাকে বিদেশি সেনা মোতায়েন নিষিদ্ধ, ইরাক সরকারের সমর্থন নিয়ে যারা বিদেশি সেনা মোতায়েনের সঙ্গে জড়িত থাকবে তাদেরকে এজন্য জবাবদিহি করতে হবে।

গত মাসে মার্কিন সামরিক বাহিনী ইরাকে তাদের কম্ব্যাট মিশন শেষ করার কথা ঘোষণা দিয়েছে। তবে তারা জানিয়েছে, ইরাকি সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দেয়ার জন্য বেশকিছু মার্কিন সেনা ইরাকে অবস্থান করবে যারা উপদেষ্টা হিসেবে ভূমিকা পালন করবে।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দুইদিন পর ৫ জানুয়ারি ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কারের জন্যে দেশটির জাতীয় সংসদে একটি বিল পাস করা হয়। বিল পাসের প্রায় এক বছর পর ইরাকে মার্কিন সেনাদের যুদ্ধ মিশন শেষ করার কথা ঘোষণা করা হয়েছে।

জেনারেল সোলাইমানিকে হত্যার পর ইরাকের বিভিন্ন প্রতিরোধকামী সংগঠন মার্কিন সেনাদের ওপর মাঝেমধ্যেই হামলা করে আসছে। তারা মার্কিন সেনা প্রত্যাহারের জন্য ব্যাপক চাপ সৃষ্টি করেছে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ