ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ছেলে মেয়েসহ ট্রাম্পকে সমন জারি

প্রকাশনার সময়: ০৫ জানুয়ারি ২০২২, ০৪:০৭ | আপডেট: ০৫ জানুয়ারি ২০২২, ০৬:৪৫

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার ছেলে ট্রাম্প জুনিয়র এবং ইভাঙ্কা ট্রাম্পকে তদন্তের জেরে সমন পাঠানো হয়েছে। ট্রাম্পের আইনজীবীরা এই সমন রদ করার ব্যাপারে চেষ্টা করছেন।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস গত সোমবার (৩ জানুয়ারি) ব্যবসা সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য এই সমন জারি করেন। মঙ্গলবার (৪ জানুয়ারি) বিভিন্ন আন্তর্জাতি গণমাধ্যম এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ পায়।

অ্যাটর্নি জেনারেলের দফতর থেকে এ সম্পর্কে বলা হয়, ট্রাম্প ও তার সন্তানদের মালিকানাধীন কোম্পানির সম্পত্তির মূল্য নির্ধারণ সম্পর্কিত তদন্তের জন্য জবানবন্দি নিতে ও সংশ্লিষ্ট দলিলপত্র খতিয়ে দেখতে এই সমন জারি করা হয়েছে। সাবেক প্রেসিডেন্ট ও তার কোম্পানির সম্পত্তির মূল্য নির্ধারণে ইচ্ছাকৃতভাবে কম অথবা বেশি দেখানো হয়েছে এই সন্দেহে ফৌজদারি তদন্ত চলছে।

গত দুই বছর ধরে অ্যাটর্নি জেনারেল জেমস এই তদন্ত চালিয়ে আসছেন। সম্পত্তির দাম বেশি দেখিয়ে ঋণ সুবিধা নেয়া এবং কম দেখিয়ে আয়কর কম দেয়ার অভিযোগ উঠেছে ট্রাম্পের কোম্পানির বিরুদ্ধে।

এদিকে ট্রাম্পের আইনজীবীরা এই সমন রদ করার জন্য সোমবার আদালতে আবেদন করেছেন। তারা এই সমনের ঘটনাকে ‘সংবিধানবিরোধী' বলছেন। অ্যাটর্নি জেনারেল এই সমনের মাধ্যমে ট্রাম্পের জবানবন্দি নিয়ে সাক্ষ্যপ্রমাণ হিসেবে অন্য মামলায় ব্যবহার করবেন এই আশঙ্কাও তারা করছেন।

ট্রাম্পের আইনজীবীদের বক্তব্যের প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল জেমস জানান, ট্রাম্প ও তার পরিবার যতই বিখ্যাত হন না কেন, আর সবার মতই তাদের নিয়ম অনুযায়ীই চলতে হবে৷ রদ করার আবেদন তদন্তকে দেরি করানোর একটি কৌশল মাত্র।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প তার ব্যবসা পরিচালনার নিয়ন্ত্রণ ছেড়ে দেন বড় দুই ছেলে ট্রাম্প জুনিয়র ও এরিকের ওপর। অন্যদিকে মেয়ে ইভাঙ্কা এবং জামাই জারেড কুশনারকে বানানো হয় প্রেসিডেন্টের উপদেষ্টা। কিন্তু পারিবারিক ব্যবসায় জড়িত ছিলেন চার সন্তানের সবাই। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবার এই প্রতারণার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।


নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ