ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

জব্দকৃত অর্থ ছাড়ের দাবিতে উত্তাল আফগানিস্তান

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২১, ০১:২২

আমাদের খেতে দাও, আমাদের জব্দকৃত অর্থ ফেরত দাও লেখা ব্যানার হাতে নিয়ে বিক্ষোভ করেছেন আফগানিস্তানের ক্ষুব্ধ জনতা। এ সময় ক্ষমতাসীন তালেবান সরকারের আইনশৃঙ্খলায় নিয়োজিত সদস্যরা বিক্ষোভকারীদের নিরাপত্তা প্রদান করেন।

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির রাজধানী কাবুলে অবস্থিত বন্ধ মার্কিন দূতাবাসের দিকে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা। এতে প্রধান সড়কে কিছুক্ষণের জন্য যান চলাচল বন্ধ হয়ে পড়ে। আন্দোলনকারীদের হাতে ছিল বিভিন্ন ধরনের লেখা সম্বলিত ব্যানার ও প্ল্যাকার্ড। বিক্ষোভে বিভিন্ন পেশাজীবির মানুষ অংশ নেয়।

গত ১৫ আগস্টে মার্কিন বাহিনীর বিদায়ের মধ্যে আফগানিস্তানের ক্ষমতায় বসে তালেবান গোষ্ঠী। এরপরই বিদেশে থাকা দেশটির কয়েক বিলিয়ন অর্থ জব্দ হয়। যার বেশির ভাগই মার্কিন যুক্তরাষ্ট্রে জব্দ করা হয়েছে।

এদিকে, তহবিলের অভাবে ভেঙে পড়েছে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা। ফলে আফগানদের মানবিক বিপর্যয়ের পরিণতি নিয়ে সতর্ক করে আসছে ত্রাণ সহায়তা গোষ্ঠীগুলো। ক্রমবর্ধমান সংকট উত্তরণে আফগানিস্তানের জব্দকৃত অর্থ ছাড়ের বিষয়ে জাতিসংঘের সঙ্গে কাজ করতে উদ্যোগ নিয়েছে মুসলিম রাষ্ট্রগুলো। গত রোববার পাকিস্তানে অনুষ্ঠিত ওআইসির বৈঠকে যুদ্ধবিধ্বস্ত আফগান ইস্যুতে বেশ কিছু সিদ্ধান্ত আসে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ