ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দ্রুতগতিতে ছড়াচ্ছে ওমিক্রন, ডব্লিউএইচওর সতর্কতা

প্রকাশনার সময়: ১৯ ডিসেম্বর ২০২১, ০০:৩৩ | আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১, ০০:৩৭

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ডেলটা ধরনের চেয়ে কয়েক গুণ দ্রুতগতিতে ছড়াচ্ছে। এ গতি এতটাই যে বিভিন্ন দেশে মাত্র দেড় থেকে তিন দিনে সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে। শনিবার মহামারির হালনাগাদ তথ্য দিতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ কথা জানায়। ইতিমধ্যেই বিশ্বের ৮৯টি দেশে ওমিক্রন ছড়িয়েছে।

ডব্লিউএইচও বলেছে, প্রথমে দক্ষিণ আফ্রিকা গত ২৪ নভেম্বর দেশটিতে ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হওয়ার ঘটনা তাদের অবগত করে। এর পর থেকে মাত্র তিন সপ্তাহের কিছু বেশি সময়ে বিশ্বের ৮৯টি দেশে করোনার নতুন ধরনটি ছড়িয়ে পড়ার খবর পায়া গেছে।

আশঙ্কার বিষয়, উচ্চমাত্রায় রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন মানুষের শরীরে ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে—এমন তথ্য জানিয়ে ডব্লিউএইচও বলছে, এমনটি কেন হচ্ছে, তা এখনো পরিষ্কার নয়। তাদের ধারণা, ওমিক্রনের রোগ প্রতিরোধক্ষমতা ভেঙে দেয়া বা অতিমাত্রায় সংক্রমণ ক্ষমতা কিংবা এ দুইয়ের সংমিশ্রণজনিত কারণে এমনটা হতে পারে।

ডব্লিউএইচও বলছে, সংক্রমণের হার বাড়ার সঙ্গে সঙ্গে রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যাও বাড়তে পারে। নতুন এই ভ্যারিয়েন্ট ঠেকাতে এখন পর্যন্ত টিকার ওপরই জোর দিচ্ছে সংস্থাটি।

এদিকে ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স বলেছেন, ইউরোপে করোনা বিদ্যুৎগতিতে ছড়াচ্ছে। বছরের শুরুতে এটি ফ্রান্সেও প্রভাব বিস্তার শুরু করবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। যুক্তরাজ্যে ভ্রমণ ও সে দেশ থেকে লোকজনের আসা ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে এ মন্তব্য করেন তিনি।

অন্যদিকে, যুক্তরাজ্যে ওমিক্রনে ১০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এছাড়া দেশটিতে শনিবার নতুন করে ৯০ হাজার ৪১৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ব্রিটিশ সরকার এ তথ্য জানিয়েছে।

এর আগে গত শুক্রবার যুক্তরাজ্যে এক দিনে ৯৩ হাজার ৪৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। মহামারি শুরুর পর এটাই ছিল সংক্রমণ শনাক্তের সর্বোচ্চ সংখ্যা। লন্ডনের মেয়র সাদিক খান বলেন, যেভাবে ওমিক্রন আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে তাতে আমি খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ