ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অ্যামাজনকে ভারতের ২০০ কোটি রুপি জরিমানা

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২১, ০৩:৪২

আমেরিকার ই-কমার্স সংস্থা অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করেছে ভারতের কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই)। ছাড়পত্র পেতে তথ্য গোপন করার অভিযোগে এ জরিমানা করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সঙ্গে অ্যামাজনের দু’বছরের পুরনো চুক্তিকেও আপাতত স্থগিত ঘোষণা করেছে সিসিআই।

শুক্রবার (১৮ ডিসেম্বর) নির্দেশনামায় সিসিআই জানিয়েছে, একাধিক নিয়ম লঙ্ঘন করে তথ্য গোপন করার কারণে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তি পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্থগিত থাকবে।

সিসিআই নিয়ম লঙ্ঘনের ব্যাখ্যা হিসেবে জানিয়েছে, অ্যামাজন ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করেছে, যাতে কমপিটিশন কমিশনের ছাড়পত্র মিলতে সমস্যা না হয়। এই কারণে অ্যামাজনকে ২০০ কোটি টাকা জরিমানা করেছে সিসিআই। এই সময়ের মধ্যে সিসিআই ওই চুক্তিপত্র আবার খতিয়ে দেখবে। ততদিন পর্যন্ত চুক্তি স্থগিত।

অ্যামাজনের মুখপাত্র এক বিবৃতিতে জানায়, ‘সংস্থা ভারতের কমপিটিশন কমিশনের এই সংক্রান্ত নির্দেশনামা পড়ে দেখছে। তারপর পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে।’

২০১৯ সালে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তিতে ছাড়পত্র দেওয়ার সময় সিসিআই উল্লেখ করেছিল, অধিগ্রহণকারী (এ ক্ষেত্রে অ্যামাজন) ভুল তথ্য দিলে তৎক্ষণাৎ ছাড়পত্র বাতিল করা হবে।

গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অ্যামাজনকে দু’সপ্তাহ বাড়তি সময় দিয়েছিল। সেই সময়ের মধ্যে আমেরিকার ই-কমার্স সংস্থাকে দাবির সপক্ষে তথ্য প্রমাণসহ হাজির হতে হতো। শুক্রবার এই নির্দেশের পর অ্যামাজনের পদক্ষেপ কী হয় সেটাই এখন দেখার।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ