ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মাটির চুলায় রান্নায় বছরে ১৮ হাজার মানুষের প্রাণহানি 

প্রকাশনার সময়: ১৭ ডিসেম্বর ২০২১, ০৫:১৭
সংগৃহীত ছবি

আমাদের দেশের গ্রামীণ অঞ্চলে এখনও মাটির চুলায় কয়লা, কাঠ, ঘুঁটে ও খড় দিয়ে রান্না করা হয়। কিন্তু এর ফলে যে ধোঁয়ার সৃষ্টি হয় তাতে শুধু ২০১৭ সালেই মৃত্যুবরণ করেছেন প্রায় ১৮ হাজার মানুষ।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের (এইচইআই) বৃহস্পতিবার তাদের এই সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটির নাম দেওয়া হয়েছে ‘গ্লোবাল বার্ডেন অব ডিজিজ-মেজর এয়ার পলুশন সোর্সেস’।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বায়ুদূষণে গৃহস্থালি জ্বালানির ভূমিকা ২৮.২ শতাংশ। অপরদিকে, গৃহস্থালির কাজের বাইরে অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত জ্বালানির বায়ুদূষণে অবদান ১৪.৪ শতাংশ। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, রান্নার কারণে সৃষ্ট ধোঁয়ায় হৃদযন্ত্রের বিভিন্ন ধরনের অসুখ থেকে শুরু করে মস্তিষ্কের রক্তক্ষরণ, ফুসফুস ক্যানসারসহ শ্বাসতন্ত্র মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, যেহেতু বাংলাদেশে রান্নার কাজ বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা করে থাকেন, তাই চুলার ধোঁয়ায় ক্ষতির ঝুঁকিতেও তারাই রয়েছেন বেশি। রান্নার ধোঁয়াকে বাংলাদেশের নারীদের স্বাস্থ্যের জন্য বড় হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে এ প্রতিবেদনে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ