ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

চীনে শীতকালীন অলিম্পিকে যোগ দেবেন পুতিন

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২১, ২১:২৬

চরম উত্তেজনার মধ্যেই চীন অলিম্পিকে যোগ দেওয়ার কথা জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০২২ সালে চীনে অনুষ্ঠিত হতে যাচ্ছে শীতকালীন অলিম্পিক। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ এ অনুষ্ঠান এরই মধ্যে বয়কটের ঘোষণা দিয়েছে।

বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক ভার্চুয়াল বৈঠক করেছেন। এসময় শি জিনপিংয়ের কাছে অলিম্পিকে যোগ দেওয়ার অঙ্গীকার করেছেন পুতিন। তিনি বলেছেন, আমার পরিকল্পনা আছে ২০২২ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে ও জিনপিংয়ের সঙ্গে সরাসরি দেখা করার।

পুতিন বলেন, আমাদের দুই দেশের মধ্যে নতুন মডেলের সহযোগিতার সম্পর্ক তৈরি হয়েছে। অভ্যন্তরীণ হস্তক্ষেপ পরিহার, একে অপরের ওপর শ্রদ্ধা, স্বার্থ, সীমান্তে শান্তি ও দৃঢ়তার ওপর ভিত্তি করে এই সহযোগিতাপূর্ণ সম্পর্ক এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

শি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট খুব জোরালোভবে চীনের জাতীয় স্বার্থ রক্ষায় সমর্থন করেন। রাশিয়ার কার্যক্রমেরও প্রশংসা করেছেন চীনের এই কমিউনিস্ট নেতা।

এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা জানিয়েছে বেইজিং অলিম্পিকে তারা উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তা পাঠাবে না। তবে তাদের দেশের অ্যাথলেটরা এতে অংশ নেবেন। দেশগুলোর এমন সিদ্ধান্তের সমালোচনা করে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে চীন। এই পদক্ষেপের বিরুদ্ধে চীন পাল্টা ব্যবস্থা নেবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ