ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

টিকা নেওয়ার পরেও ওমিক্রনে ঝুঁকি কেন?

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২১, ২২:৩৯

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বিশ্বে করোনার টিকা নিয়েছেন অনেকেই। কেউ কেউ তো বুস্টার ডোজও নিয়েছেন। কিন্তু এতকিছুর পরেও করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঝুঁকি কিন্তু থেকেই গেছে। সম্প্রতি এমনটা ঘটেছে সিঙ্গাপুরে। ওমিক্রনে আক্রান্ত দুই রোগীর সন্ধান পাওয়া গেছে সেখানে, যারা বুস্টার ডোজ নিয়েছিলেন।

করোনা থেকে সুস্থ হওয়ার পরে কিছু মানুষ নিজেকে এখনও যথেষ্ট স্বাস্থ্যবিধির মধ্যে রেখেছেন আবার অনেকেই মনে করছেন একবার করোনা থেকে সুস্থ হয়ে গিয়েছেন বলে ভবিষ্যতে আর কোনো সম্ভাবনা নেই ওমিক্রনে আক্রান্ত হওয়ার। কিন্তু জানেন কী? এই ভ্যারিয়েন্ট করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় বেশি ক্ষতিকর। এবং কোভিড থেকে সুস্থ হয়ে যাওয়ার পরেও পুনরায় ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকছেই।

ওমিক্রন করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় বেশি ক্ষতিকর

কারো মনে হতে পারে ডেল্টার মতো ভ্যারিয়েন্ট থেকে সুস্থ হওয়ার পর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শুধু বাড়তেই থাকে এবং রোগের সঙ্গে সঙ্গে প্লাজমা গঠনের কারণে এ ধরনের সমস্যা আর থাকে না। যদিও এই তথ্যটি ভুল। ভুলে গেলে চলবে না সবার দৈহিক গঠন এক নয়। এবং ভিন্নতা মানব শরীরের থাকবেই।

আপনি আগে যদি একবার করোনা আক্রান্ত হয়ে থাকেন তবে এটি খুব স্বাভাবিক যে, তখন থেকেই রোগের অ্যান্টিবডি আপনার শরীরে তৈরি হয়ে গেছে। কিন্তু যখন ভ্যারিয়েন্ট বদলে অন্য মাত্রা ধারণ করে তখন শারীরিক কোষগুলো একেবারে প্রথম ধাপেই অ্যান্টিবডি প্রেরণ করতে সক্ষম হয় না। এর জন্য অনেক সময় লাগে, এক্ষেত্রে আক্রান্তের ঝুঁকি থাকছেই।

কোভিডের দুটি টিকা অবশ্যই নিতে হবে। আতংকিত হবেন না। স্বাস্থ্যবিধি মেনে চলুন। জনসমাগম এড়িয়ে চলবেন।

দুটি টিকা বা বুস্টার ডোজ নেওয়ার পরেও ওমিক্রন থেকে আপনার কোনো ভয় নেই, এই ধারণা থাকলে সম্পূর্ণ ভুল করছেন। কারণ ওমিক্রন ভ্যারিয়েন্ট এর ধরন থেকে শারীরিক ক্ষতি করার মাত্রা সম্পূর্ণ ভিন্ন পর্যায়ের। তবে কোভিডের দুটি টিকা অবশ্যই নিতে হবে। এটি ইমিউনিটি বাড়াতে সাহায্য করবে। স্বাস্থ্যবিধি মেনে চলবেন। যতটা সম্ভব জনসমাগম এড়িয়ে চলবেন। আর আতংকিত হবেন না। ভুলে যাবেন না, আপনি সেই মানুষ যিনি এর আগে কোভিডের কয়েকটি ভ্যারিয়েন্টকে পরাজিত করেছেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ