ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

করোনার খাওয়ার ট্যাবলেট চালু করছে বৃটেন

প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:২৬
সংগৃহীত ছবি

বৃটেনে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিতদের চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ চালুর পরিকল্পনা করছে দেশটির জাতীয় স্বাস্থ্য বিভাগ এনএইচএস। আসছে বড়দিনের আগেই অনুমোদন দেয়া হতে পারে মুখে সেবনের এই ওষুধ। যারা করোনায় পজেটিভ হয়েছেন তারা ঘরে বসে সেবন করতে পারবেন এই ট্যাবলেট।

সানডে টেলিগ্রাফের মতে, বড়দিনের আগেই সবচেয়ে ঝুঁকিতে যেসব রোগী তাদেরকে মলনুপিরাভির, যা কখনো কখনো লাগেভরিও নামেও পরিচিত, তা সেবন করতে বলা হতে পারে। এই ওষুধটির জাতীয় পাইলট প্রকল্প ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। এই ওষুধটি গত মাসে সবার আগে অনুমোদন দিয়েছে বৃটেন।

স্কাই নিউজ তার রিপোর্টে বলছে, স্থানীয় পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের এই কর্মসূচি সম্পর্কে জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে কখন এই কর্মসূচি শুরু হবে তা নিশ্চিত করে বলা হয়নি। বলা হয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত অত্যন্ত ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা যাতে ভয়াবহভাবে অসুস্থ হয়ে না পড়েন এবং তাদের হাসপাতালে চিকিৎসা নিতে না হয়, এমন লক্ষ্য নেয়া হয়েছে এই কর্মসূচিতে।

এদিকে, ব্রিটেনে করোনায় গত ২৪ ঘন্টায় মৃত্যুর সংখ্যা কমলেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩,৯৯২ জন। গত শনিবার ছিলো ৪২,৮৪৮ জন, শুক্রবার ছিলো ৫০,৫৮৪ জন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪ লাখ ৬৪ হাজার ৩৮৯ জন। বর্তমানে হাসপাতালে ভর্তির সংখ্যা কমে দাঁড়িয়েছে ৮৯৫ জন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ