ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মালয়েশিয়ায় ওমিক্রন শনাক্ত, আক্রান্ত তরুণী

প্রকাশনার সময়: ০৪ ডিসেম্বর ২০২১, ০৬:১৭
সংগৃহীত ছবি

দ্রুত গতিতে ছড়াচ্ছে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এটি ভারতে শনাক্ত অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টকেও ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত দুই দিন আগেই সংক্রমণ তালিকায় ছিল ১২টি দেশের নাম। শুক্রবার প্রকাশিত নতুন তালিকায় দেশের সংখ্যা বেড়ে কমপক্ষে ৩০টিতে দাঁড়িয়েছে।

তবে নতুন এই নতুন ভ্যারিয়েন্টের সমস্ত তথ্য এখনো পাওয়া যায়নি। বিজ্ঞানীরা গবেষণা করছেন। ওমিক্রন কতটা ভয়ংকর তাও এখনো স্পষ্ট নয়।

এদিকে এবার নতুন দেশের তালিকায় যুক্ত হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া। দক্ষিণ আফ্রিকা থেকে আগত এক শিক্ষার্থীর শরীরে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা থেকে মালয়েশিয়ায় ফেরার পর এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হয়।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালুদ্দিন স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ বিবৃতিতে বলেন, ১৯ বছর বয়সী এক তরুণীর শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তি ১৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়া পৌঁছেন। ওই তরুণী পেরাক প্রদেশের ইপোহ শহরে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই শিক্ষার্থী দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়ায় প্রবেশ করেন। তবে তার সঙ্গে দেশে ফেরা অন্যদের পরীক্ষায় করোনা ধরা পড়েনি।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্তের বিষয়ে সতর্ক করে ডব্লিউএইচও। পরে জানা যায়, এর আগেই নেদারল্যান্ডসে ধরনটি পাওয়া গিয়েছিল। তবে ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হয়ে বরং সংক্রমণ ঠেকাতে সব দেশকে প্রস্তুত থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ