ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক

প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:০১ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:১৭
সংগৃহীত ছবি

করোনাভাইরাসের নতুন ধরন (ভেরিয়েন্ট) ওমিক্রনের সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধের প্রস্তুতি হিসেবে লন্ডনে গণপরিবহনে যাত্রার পুরো সময় সঠিকভাবে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। গত মঙ্গলবার যুক্তরাজ্য সরকার এই নির্দেশনা দিয়েছে।

নির্দেশনা অনুযায়ী স্টেশনের ভেতরে, ট্যাক্সিতে এবং ব্যক্তিগত গাড়িতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। নিয়ম না মানলে গুনতে হবে ২০০-৬৪০০ পাউন্ড জরিমানা। আবার ১৪ দিনের মধ্যে পরিশোধ করলে জরিমানা ১০০ পাউন্ডে নামিয়ে আনা হবে বলে পরিবহন বিষয়ক সরকারি ওয়েবসাইটে জানানো হয়েছে। ওয়েবসাইটে (https://tfl.gov.uk/campaign/face-coverings) বলা হয়েছে, জনসাধারণকে অবশ্যই গণপরিবহন, ট্যাক্সি এবং ব্যক্তিগত ভাড়ার গাড়িতে মুখ নাক ঢেকে রাখতে হবে।

যদি কেউ তা না মানেন, তাহলে তাকে ভ্রমণ থেকে বঞ্চিত করা হতে পারে। অথবা ন্যূনতম ২০০ পাউন্ড জরিমানা করা হবে। ১৪ দিনের ভেতর এ জরিমানা পরিশোধ করলে ১০০ পাউন্ড দিতে হবে। বার বার ধরা পড়লে প্রতিবার মুখ-নাক ঢেকে না রাখায় দ্বিগুণ জরিমানা হবে। ৬,৪০০ পাউন্ড পর্যন্ত সর্বোচ্চ জরিমানা করবে সরকারের দায়িত্বরত ব্যক্তিরা।

এতে আরও বলা হয়েছে, তবে ১১ বছরের কম বয়সী শিশু ও স্বাস্থ্যগত অসামর্থ্যের কারণে মাস্ক পরিধানের বিষয়টি ছাড় দেয়া হতে পারে।

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, যেসব যাত্রী মুখে মাস্ক পরিধান করতে ব্যর্থ হবেন তাদের জরিমানা দিতে হবে। আমরা চাই সবাই সরকারি নিয়ম মেনে চলুন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ