ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ওমিক্রন নিয়ে আতঙ্কের কিছুই নেই : উগুর সাহিন

প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২১, ১৪:৩৪ | আপডেট: ০১ ডিসেম্বর ২০২১, ১৪:৩৮

করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিষয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন জামানির ওষুধ কোম্পানি বায়োএনটেকের সিইও উগুর সাহিন। তিনি এই ভ্যারিয়েন্ট আতঙ্কিত ব্যক্তিদের শান্ত থাকার পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া একটি সাক্ষাৎকারে উগুর সাহিন এই পরামর্শ দেন। বায়োএনটেক করোনার ভ্যাকসিন উৎপাদনকারীদের মধ্যে অন্যতম কোম্পানি।

এ বিষয়ে উগুর সাহিন বলেন, ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরা ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। তবে তারা গুরুতর অসুস্থ হবেন না। আমাদের বার্তা হলো- আতঙ্কিত হবেন না। আমাদের একই ধরনের পরিকল্পনা রয়েছে, তৃতীয় বুস্টার ডোজের জন্য খুব দ্রুতগতিতে কাজ চলছে।

তিনি আরও বলেন, ২০২০ সালে তাদের উৎপাদিত করোনার ভ্যাকসিন, যা পরে মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে যৌথভাবে উৎপাদন করা হয়। এই ভ্যাকসিন যে করোনার একাধিক ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যক্রর তা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে।

সাহিন আরও বলেন, ওমিক্রন সম্ভবত ভ্যাকসিন দিয়ে উৎপন্ন অ্যান্টিবোডিগুলো ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি প্রতিরোধ করতে পারবে, এর উচ্চ মাত্রায় সংক্রমণে কারণে। তবে ওমিক্রনের মানব দেহের টি-সেল সংক্রমিত করা অসম্ভব বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ওমিক্রনকে উদ্বেগের তালিকায় যুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, করোনার সকল ভ্যারিয়েন্টের চেয়ে নতুন এ রূপটি বিপজ্জনক হতে পারে। এ ভ্যারিয়েন্টের মিউটেশন ও বিস্তার ক্ষমতা অন্যান্য সকল ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যাবে। ওমিক্রনের বিস্তার রোধে ইতোমধ্যে দেশে দেশে ফের সীমান্ত বন্ধ করে দেওয়ার হিড়িক লেগেছে।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা, বোতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক ও মালভির সঙ্গে যোগাযোগে কড়াকড়ি আরোপ করেছে। এছাড়া কানাডা, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশও আফ্রিকার কিছু দেশের সঙ্গে যোগাযোগ বাতিল করেছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ