ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ওমিক্রন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অসন্তোষের কারণ

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২১, ২৩:৩৪
প্রতীকী ছবি

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে বিশ্বের বিভিন্ন রাষ্ট্র যেসব পদক্ষেপ নিচ্ছে, তাতে কিছু বাড়াবাড়ি লক্ষ্য করা যাচ্ছে বলে অসন্তোষ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

মঙ্গলবার এক বিবৃতিতে ডব্লিউএইচওর মহাপরিচালক বলেন, আমি খুব ভালোভাবেই বুঝতে পারছি, বিভিন্ন রাষ্ট্র তাদের নাগরিকদের রক্ষা করার জন্য মরিয়া হয়ে উঠেছে। করোনার এমন একটি ধরন আমাদের সামনে উপস্থিত হয়েছে, যেটি সম্পর্কে এখনও পর্যাপ্ত পরিমাণে তথ্য আমাদের হাতে নেই।

কিন্তু একই সঙ্গে আমরা লক্ষ্য করছি, ডব্লিউএইচওর বেশ কিছু সদস্যরাষ্ট্র এই ব্যাপারটি নিয়ে বাড়াবাড়ি করছে এবং এমন কিছু উদ্যোগ নিচ্ছে, যেগুলো মোটেই যুক্তিসঙ্গত নয়। ডব্লিউএইচও এই বিষয়ে উদ্বিগ্ন, কারণ এ ধরনের উদ্যোগ বা পদক্ষেপ কেবল ওইসব রাষ্ট্রের স্বার্থে কাজে আসবে এবং কোভিডের ফলে বিশ্বজুড়ে যে অসাম্য সৃষ্টি হয়েছে- তাকে আরও বাড়িয়ে দেবে।

বিভিন্ন রাষ্ট্রের অতিরিক্ত সচেতনতামূলক পদক্ষেপের জন্য দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকার দেশগুলো যেন ক্ষতির শিকার না হয়- সতর্কবার্তা দিয়ে তিনি আরও বলেন, আমি দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানাকে কৃতজ্ঞতা জানাতে চাই যে এত দ্রুত ভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত করা ও তা আমাদের জানানোর জন্য। খবর রয়টার্স

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ