ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশকে 'ঝুঁকিপূর্ণ' দেশের তালিকাভুক্ত করল ভারত

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২১, ১৪:৫৫

দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে আগত এক ব্যক্তির করোনা শনাক্ত হওয়ার পর বাংলাদেশসহ ১৩টি দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ভারত।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারিকৃত নতুন এক বিধিমালায় বাংলাদেশসহ যুক্তরাজ্য, ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইসরায়েলকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

তালিকায় থাকা দেশগুলো থেকে যাওয়া বা এসব দেশে ট্রানজিটে অবস্থান করা ভ্রমণকারীদের ভারতে পৌঁছে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। পরীক্ষার ফল নেগেটিভ আসার পরই ভ্রমণকারীরা বিমানবন্দর ছাড়তে পারবেন। অন্য কোনো কানেক্টিং ফ্লাইট ধরার আগেও পরীক্ষার ফল নেগেটিভ হতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভ্রমণকারীদের করোনার ফল পজিটিভ আসলে তাদের আইসোলেশনে পাঠানো হবে। ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে ফল নেগেটিভ আসা পর্যন্ত তাদের সেখানেই অবস্থান করতে হবে। তবে ওমিক্রন ছাড়া অন্য কোনো ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে তাদের শারীরিক অবস্থা ও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাদের ছাড়পত্র দেওয়া হবে।

দক্ষিণ আফ্রিকা থেকে আগত আক্রান্ত ব্যক্তি করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত ছিলেন কি না, তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ