ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
যুক্তরাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক 

টিকা বৈষম্যের ফল নতুন ভ্যারিয়েন্ট

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২১, ০২:১৪
সংগৃহীত ছবি

মহামারি নিয়ন্ত্রণে বিশ্বব্যাপী ব্যাপক ভ্যাকসিন কার্যক্রমের পর ডেল্টা ভ্যারিয়েন্টের তাণ্ডব কিছুটা কমে আসার পরিপ্রেক্ষিতে বিশ্বের মানুষ বুকভরা আশা নিয়ে সুদিনের প্রহর গুনছিল এই ভরসায় যে দ্রুতই হয়তো এ দুঃসময় বিদায় নেবে। ইতিমধ্যেই স্বাভাবিক হচ্ছিল জনজীবন।তবে করোনা নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে নিয়ে ভয় ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। ধরনটিকে উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে, গোটা বিশ্বকে ওমিক্রন নামক নতুন ভ্যারিয়েন্টের মুখোমুখি দাঁড় করানের পিছনে টিকা বৈষম্যকে দায়ী করছেন বিজ্ঞানীরা। কেননা বিশ্বের অনেক ধনী দেশ গত বছর করোনার টিকা মজুত করে কাটিয়েছে। নিজ দেশের জনগণকে টিকা দিতে প্রয়োজনের চেয়ে বেশি ডোজ কিনেছে। উন্নয়নশীল দেশগুলোকে টিকা দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা পালন করেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধনী দেশগুলোর এ পন্থাকে আত্মপরাজয় ও অনৈতিক বলে মন্তব্য করেছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ধনী দেশগুলোর গৃহীত পন্থা এখন তাদের ওপর কামড় বসাতে শুরু করেছে। যে অঞ্চলে টিকা দেয়ার হার সবচেয়ে কম, সেখান থেকেই করোনার নতুন ধরন এবং সম্ভাব্য আরও সংক্রমণযোগ্য ধরনের উদ্ভূত হয়েছে।

স্বাস্থ্য গবেষণাবিষয়ক দাতব্য সংস্থা ওয়েলকাম ট্রাস্টের পরিচালক জেরেমি ফারার বলেন, করোনার নতুন ধরনটি বিশ্বকে দেখিয়েছে কেন টিকা ও অন্য জনস্বাস্থ্য সরঞ্জামগুলোতে সবার জন্য আরও ন্যায়সংগত সুযোগ নিশ্চিত করতে হবে। বৈষম্যই মহামারিকে আরও দীর্ঘায়িত করতে পারে।

এদিকে, ওমিক্রনের কারণে আগামী মঙ্গলবার থেকে যুক্তরাজ্যে দোকান ও গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের বরাত দিয়ে রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

সাজিদ জাভিদ বলেছেন, ৪টি দেশ সম্মত হলে যত দ্রুত সম্ভব বিদেশ থেকে আগত সবাইকে পিসিআর পরীক্ষার আওতায় নেয়া হবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ