ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফের উদ্বেগ, সতর্ক থাকার নির্দেশ মোদির

প্রকাশনার সময়: ২৮ নভেম্বর ২০২১, ০৪:৩৮ | আপডেট: ২৮ নভেম্বর ২০২১, ০৪:৫১
সংগৃহীত ছবি

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে নিয়ে ভয় ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। ধরনটিকে উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যার ফলে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করতে শুরু করেছে বিভিন্ন দেশ।

এদিকে, ভারতে করোনা পরিস্থিতি সবে নিয়ন্ত্রণে আসতে শুরু করেছিল। দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুলগুলি আবার খুলতে শুরু করেছিল। স্বাভাবিক হচ্ছিল জনজীবন। আর এরই মধ্যে নতুন ধরন ওমিক্রন নিয়ে দেশটিতে নতুন উদ্বেগ তৈরি হয়েছে। তবে ওমিক্রন নিয়ে কীভাবে প্রস্তুত হওয়া উচিত, তা আলোচনা করতে জরুরি বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার সকালে ডাকা সেই বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, করোনার নতুন ধরনটি উদ্বেগ সৃষ্টি করেছে। তাই আন্তর্জাতিক ফ্লাইট নিয়ে নতুন ভাবনাচিন্তার প্রয়োজন দেখা দিয়েছে। সে জন্য ঝুঁকিপূর্ণ দেশে যাওয়া-আসার ওপর বিধিনিষেধ আরোপ করা দরকার।

এখনো ভারতে ওমিক্রনের সন্ধান পাওয়া যায়নি। তা সত্ত্বেও প্রধানমন্ত্রী কোনো ঝুঁকি নিতে রাজি নন।

নরেন্দ্র মোদি বলেন, বিমানবন্দরগুলোতে বিশেষ ধরনের কোভিড পরীক্ষার ওপরও জোর দেয়া উচিত। তা ছাড়া সতর্ক হতে হবে কোভিড প্রটোকল ঠিকভাবে মানার ক্ষেত্রে।

বৈঠকে ক্যাবিনেট সচিব, স্বাস্থ্যসচিব, কোভিড টাস্কফোর্সের প্রধান ও নীতি আয়োগের কোভিড বিশেষজ্ঞ সদস্যদের সজাগ থাকার নির্দেশ দিয়ে নরেন্দ্র মোদি বলেন, প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ যেন নেওয়া হয়।

ভারতের সব আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণ আফ্রিকা, হংকং, বতসোয়ানা ও ইসরায়েল থেকে আসা যাত্রীদের বিশেষ স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব এই বিষয়ে সব রাজ্য সরকারকে চিঠি লিখেছেন। তাতে বলা হয়েছে, যেসব দেশে ওমিক্রনের সন্ধান পাওয়া গেছে, সেখান থেকে আসা প্রত্যেকের ওপর কড়া নজর রাখতে হবে। কোনো রকম ঢিলেমি মারাত্মক হয়ে উঠতে পারে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ