ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

করোনার ভুয়া সনদের রমরমা বাণিজ্য

প্রকাশনার সময়: ২৮ নভেম্বর ২০২১, ০০:৩২
সংগৃহীত ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ জার্মানিতে যখন উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে তখন দেশটিতে ভুয়া টিকা সনদ বাণিজ্যও বাড়তে শুরু করেছে। শনিবার পুলিশের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম ওয়েল্ট এম সোনতাগ এ তথ্য জানিয়েছে।

জার্মানির ১৬টি রাজ্যের মধ্যে ১১টি রাজ্যের পুলিশ বিভাগ জানিয়েছে, চলতি বছরের শুরু থেকে আড়াই হাজারেরও বেশি ভুয়া টিকা সনদের খবর তারা পেয়েছেন।

সম্প্রতি সংক্রমণ বাড়ায় জার্মানিতে বিধিনিষেধ কড়াকড়ি করা হয়েছে। কেবল যারা টিকা নিয়েছে এবং করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়েছে তাদেরকেই অধিকাংশ জনসমাগমপূর্ণ স্থানে যাতায়াতের অনুমতি দেয়া হচ্ছে। এর পরপরই দেশটিতে ভুয়া টিকা সনদ বাণিজ্যের বিষয়টি সামনে আসতে শুরু করে।

ওয়েল্ট এম সোনতাগ জানিয়েছে, আড়াই হাজারেরও বেশি ভুয়া টিকা সনদের অধিকাংশই গত কয়েক সপ্তাহে তৈরি হয়েছে। দক্ষিণের রাজ্য বাভারিয়াতে ১ হাজার ২৮৬টি ভুয়া টিকা কার্ড, স্ট্যাম্প, স্টিকারের তথ্য রেকর্ড করা হয়েছে। এর অর্ধেকই চলতি মাসে বিক্রি হয়েছে।

উল্লেখ্য, চলতি সপ্তাহে জার্মানিতে করোনায় মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। অথচ দেশটিতে করোনার টিকা নেয়ার হার মাত্র ৬৮ দশমিক ১ শতাংশ।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ