ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এবার যুক্তরাজ্যে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রকাশনার সময়: ২৭ নভেম্বর ২০২১, ২২:৪৮

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের যে নতুন ধরন ঘিরে বিশ্বজুড়ে প্রচণ্ড হইচই শুরু হয়েছে, সেই ওমিক্রন ভ্যারিয়েন্টে যুক্তরাজ্যে প্রথম দু’জনকে আক্রান্ত হিসাবে শনাক্ত করা হয়েছে। শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ব্রিটেনে নতুন ওমিক্রন করোনা ভ্যারিয়েন্টের দু’টি সংক্রমণ শনাক্ত হয়েছে; সংক্রমণের এই ঘটনা দক্ষিণ আফ্রিকা ভ্রমণের সঙ্গে সম্পৃক্ত।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত বিশ্বের কমপক্ষে চার দেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর নিশ্চিত করে বলেছেন, গত রাতের শেষ দিকে আমার সঙ্গে ‘ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি’ যোগাযোগ করে। আমাকে জানানো হয় যে, দেশে অন্তত দুজনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এর মধ্যে একজন চেমসফোর্ডে এবং অন্যজন নটিংহামে। আমরা তাৎক্ষণিকভাবে ওই দুজনকে আইসোলেশনে পাঠিয়েছি এবং কন্ট্রাক্ট ট্রেসিং অব্যাহত রয়েছে।

নতুন এই ধরন শনাক্ত হওয়ায় ইতোমধ্যে আফ্রিকার কয়েকটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। রোববার স্থানীয় সময় ভোর ৪টা থেকে মালাবি, মোজাম্বিক, জাম্বিয়া এবং অ্যাঙ্গোলাকে ব্রিটেনের লাল তালিকায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

এর ফলে ব্রিটিশ এবং আইরিশ নাগরিক যারা এসব দেশ ভ্রমণ করেছেন, তাদের ফেরার পর ১০ দিনের জন্য সরকার অনুমোদিত স্থাপনায় বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে। এছাড়া যারা ব্রিটেন এবং আয়ারল্যান্ডের নাগরিক নন, তারা দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন না।

ব্রিটেনের ভ্রমণ লাল তালিকায় ইতোমধ্যে আফ্রিকার দেশ বতসোয়ানা, এসওয়াতিনি, লেসোথো, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে স্থান পেয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, করোনার নতুন ধরন ঠেকাতে আরও কী ধরনের পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে শনিবার সংবাদ সম্মেলন হবে। সম্মেলনে প্রধানমন্ত্রী বরিস জনসন, প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালান্স এবং প্রধান মেডিক্যাল কর্মকর্তা ক্রিস হুইটি অংশ নেবেন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ