ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

করোনার নতুন ঢেউয়ের শঙ্কা, বুস্টার ডোজে যাচ্ছে বিশ্ব 

প্রকাশনার সময়: ২১ নভেম্বর ২০২১, ০২:৪৮

আসছে শীতে নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছে যা তৃতীয় ঢেউ হিসেবে চূড়ান্ত আঘাত হানতে পারে আগামী মার্চ নাগাদ। ব্যাপকহারে টিকাদানের ফলে মৃত্যু কমলেও পশ্চিমা বিশ্বে আবারও হু হু করে সংক্রমণ বাড়ছে।

এদিকে, যুক্তরাষ্ট্র ১৮ ঊর্ধ্ব সবাইকে ফাইজার এবং মডার্নার করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে। স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এই অনুমোদন দেয়। আসছে শীতে মহামারি নতুন ঢেউয়ের শঙ্কার মধ্যে দেশটি এই পদক্ষেপ নিল।

এর আগেও যুক্তরাষ্ট্র যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, বয়স ৬৫ বছরের বেশি, গুরুতর কোনো রোগের উচ্চ ঝুঁকিতে রয়েছেন কিংবা উচ্চ ঝুঁকিপূর্ণ পেশার কর্মীদের করোনার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছিল।

এ বিষয়ে মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক বলেন, বুস্টার ডোজ করোনার বিরুদ্ধে দীর্ঘদিন সুরক্ষা দিবে। বিশেষ করে ভয়াবহ পরিণতি এবং হাসপাতালে ভর্তি ও মৃত্যু রোধ করবে।

ফাইজার এবং মডার্নার বুস্টার ডোজে শত শত মানুষের শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি হওয়ার প্রমাণের তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে এফডিএ।

সম্প্রতি জার্মানিও প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে। এছাড়াও বিশ্বের অনেক দেশ বুস্টার ডোজের দিকে এগুচ্ছো।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ