ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কচ্ছপ রক্ষায় স্বীকৃতি পাচ্ছেন অরুণিমা

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২১, ০৭:১৫
সংগৃহীত ছবি

গত আট বছরে অন্তত ২৮ হাজার কচ্ছপের প্রাণ রক্ষা করেছেন উত্তরপ্রদেশের লখনউয়ের তরুণী অরুণিমা সিংহ। তার এই কাজের স্বীকৃতি হিসেবে চলিত বছর তিনি ‘ন্যাটওয়েস্ট আর্থ হিরোস সেভ দ্য স্পিসিস অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছেন।

তার পরিবেশ ও বন্যপ্রাণ সংরক্ষণ সংক্রান্ত এই আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্তিতে উচ্ছ্বসিত দেশের বন্যপ্রাণী সংরক্ষণকর্মীরা। টিএসএর ভারত শাখার প্রধান শৈলেন্দ্র সিংহ বলেন, ভারতে বন্যপ্রাণ সংরক্ষণ আন্দোলনের প্রথম সারির নাম অরুণিমা। বিরল প্রজাতির কচ্ছপ ক্রাউন্ড রিভার টার্টল নিয়ে গবেষণাও করেছেন তিনি। এই পুরস্কার তার প্রাপ্য।

টিএসএ-র সদস্য রাজা মণ্ডল আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, বছরের পর বছর ধরে তথাকথিত উন্নয়ন কর্মকাণ্ডে উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকায় অনেক জলাভূমি বিপন্ন হয়ে পড়েছে। তিনি বলেন, ‘অরুণিমা এই পুরস্কার পাওয়ায় আন্তর্জাতিক দুনিয়ার কিছুটা নজর পড়বে এ দিকে। কচ্ছপ-সহ বিভিন্ন মিষ্টি পানির প্রাণীর সংরক্ষণের কাজ কিছুটা হলেও গতি পাবে।

অন্তত আট প্রজাতির মিঠা পানির কচ্ছপের পাশাপাশি উত্তরপ্রদেশের গঙ্গা অববাহিকায় মিষ্টি পানির কুমির (মগর), ঘড়িয়াল, শুশুক, ভোঁদড়-সহ নানা প্রাণীর বাস। মিঠা পানির বাস্তুসংস্থান রক্ষায় এই প্রজাতিগুলির ভূমিকা গুরুত্বপূর্ণ। মূলত এদের নিয়েই অরুণিমা এবং তার সংগঠনের কাজ।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ