ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
পাকিস্তানে নতুন আইন

ধর্ষণ করলেই যৌন ক্ষমতা নষ্টের ইনজেকশন 

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২১, ০০:৩৬

নারী নির্যাতনকারী, ধর্ষকদের জন্য কড়া আইন আনছে পাকিস্তান। সম্প্রতি সংসদে একটি বিল পাশ হয়েছে। যেখানে বলা হয়েছে, এই অপরাধীদর দ্রুত সাজা ঘোষণা করা হবে।

পাকিস্তানি আইনপ্রণেতারা বেশ কয়েকটি আলোচিত ধর্ষণ এবং শিশু যৌন নির্যাতনের ঘটনার পর ক্রমবর্ধমান জনদাবির মুখে সিরিয়াল ধর্ষকদের জন্য ‘রাসায়নিক খোজাকরণ’ (ওষুধের মাধ্যমে যৌন সক্ষমতা নিষ্ক্রিয়করণ) আইন প্রণয়ন করেছে।

দোষীদের দ্রুত সাজা কার্যকর এবং কঠোর শাস্তি নিশ্চিতের লক্ষ্যে দেশটির সংসদে বুধবার এই বিল পাস হয়।

দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি এক বছর আগে ধর্ষণ-বিরোধী নতুন অধ্যাদেশ জারি করেছিলেন। সেই সময় পাকিস্তানের মন্ত্রিসভা এই বিলটির অনুমোদনও দিয়েছিল। অধ্যাদেশে ধর্ষকের ‘রাসায়নিক খোজাকরণের’ বিধান এবং বিচার দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আদালত স্থাপনের পরামর্শ দিয়েছিলেন প্রেসিডেন্ট।

অধ্যাদেশ জারির এক বছর পর বুধবার পাকিস্তানের সংসদের যৌথ অধিবেশনে ফৌজদারি আইন (সংশোধনী) বিল-২০২১ সহ আরও ৩৩টি বিল পাস হয়েছে।

পাক সংবাদমাধ্যম ডন বলছে, সংসদে পাকিস্তান দণ্ডবিধি ১৮৬০ এবং ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ সংশোধনের প্রস্তাবও উঠেছে।

বিলে বলা হয়েছে, রাসায়নিক খোজাকরণ এমন এক প্রক্রিয়া, যেটি করা হলে একজন ব্যক্তি তার জীবনের যে কোনো সময়ে যৌন মিলনে অক্ষম হয়ে পড়েন। নির্দিষ্ট মেডিকেল বোর্ডের ওষুধ প্রয়োগের মাধ্যমে এই খোজাকরণ বাস্তবায়ন করা হবে। আর এই শাস্তি নির্ধারিত হবে আদালতে।

এদিকে, পাকিস্তানের জামায়াত-ই-ইসলামির সিনেটর মুশতাক আহমেদ এই বিলের বিরোধিতা করে বলেছেন, এটি ইসলাম-সম্মত নয় এবং শরীয়াবিরোধী। একজন ধর্ষককে প্রকাশ্যে ফাঁসি দেয়া উচিত। শরিয়তে খোজাকরণের কোনও উল্লেখ নেই।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ