ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬
কানাডাকে ইরান

ইসরাইলের অপরাধযজ্ঞে সহযোগিতা বন্ধ করুন

প্রকাশনার সময়: ১৮ নভেম্বর ২০২১, ২০:০৯ | আপডেট: ১৮ নভেম্বর ২০২১, ২০:২৬

অন্য দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মাতামাতি না করে নিজের দেশের আদিবাসীদের ওপর গণহত্যা বন্ধ এবং ইহুদিবাদী ইসরাইল ও আমেরিকার অপরাধযজ্ঞে সহযোগিতা বন্ধ করতে কানাডার প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের মানবাধিকার পরিস্থিতির ওপর আমেরিকা ও তার কয়েকটি সহযোগী দেশ যে খসড়া প্রস্তাব তৈরি করেছে তার অন্যতম পৃষ্ঠপোষক হচ্ছে কানাডা। এ প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে কানাডাকে উদ্দেশ করে এসব কথা বলেছেন।

ইরানবিরোধী ওই প্রস্তাব জাতিসংঘ সাধারণ পরিষদের থার্ড কমিটিতে বুধবার পাস হয়েছে। প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ৭৯ দেশ, পক্ষে ছিল ৩০টি দেশ এবং ভোট দেয়া থেকে বিরত থাকা দেশের সংখ্যা ৭১। জাতিসংঘে পাস হওয়া এই প্রস্তাব সম্পর্কে খাতিবজাদে বলেন, প্রস্তাবে ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করা হয়েছে এবং মিথ্যা তথ্য ও অসৎ উদ্দেশ্যের ভিত্তিতে এই প্রস্তাব তৈরি করা হয়েছে।

প্রস্তাবের প্রধান পৃষ্ঠপোষক কানাডা এবং অন্য কয়েকটি দেশ ইরানের সুনাম ক্ষুণ্ণ করার ব্যর্থ প্রচেষ্টায় আসক্ত। দুর্ভাগ্যজনকভাবে এমন কিছু দেশ এই প্রস্তাব উত্থাপন করেছে যাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং তারা কর্তৃত্ববাদী, দখলদার ও আগ্রাসী সরকারগুলোর কাছে অস্ত্র বিক্রি করে সারা বিশ্বকে অস্থিতিশীল করে তুলেছে। এসব দেশ তাদের রাজনৈতিক আকাঙ্ক্ষা অর্জনের লক্ষ্য নিয়ে মানবাধিকার ইস্যুকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলেও মন্তব্য করেন খাতিবজাদে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ