ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সুদানে বিক্ষোভ অব্যাহত, গুলিতে ঝরল আরও ১০ প্রাণ 

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ১৮ নভেম্বর ২০২১, ০০:৩১ | আপডেট: ১৮ নভেম্বর ২০২১, ০০:৩৩
সংগৃহীত ছবি

আফ্রিকার দেশ সুদানের রাজধানী খার্তুমে চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে আরও দশজন গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীর প্রাণ গেল। সেনাদের গুলিতে আহত হয়েছেন আরও বহু বিক্ষোভকারী। খবর আল-জাজিরার।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার দেশটির রাজধানী খার্তুম ও এর পার্শ্ববর্তী শহর ওরদুরমান এবং বাহরিতে এ হতাহতের ঘটনা ঘটে।

দেশটির চিকিৎসকদের স্বাধীন সংগঠন ‘সুদানিজ ডক্টরস-সিসিএসডি’ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। সংগঠনের তথ্যমতে, বুধবার খার্তুমে দুজন, ওরদুরমানে একজন এবং বাহরিতে সাতজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

সিসিএসডি বরাতে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, বুধবার ভোর থেকে রাজধানী খার্তুম ও আশপাশের সব শহরের মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেয় সেনাসমর্থিত সরকার। তবে সকাল থেকেই খার্তুম, বাহরি ও ওরদুরমানের রাস্তায় নেমে আসে কয়েক হাজার মানুষ।

বিক্ষোভকারীরা অভ্যুত্থানের প্রতিবাদ জানিয়ে স্লোগান দিতে শুরু করে। তারা দ্রুত সেনা শাসনের অবসান ঘটিয়ে রাজনৈতিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি জানাতে থাকে। এসময় তিনটি শহরে একযোগে গুলি ছুঁড়তে শুরু করে নিরাপত্তা বাহিনী।

এতে ঘটনাস্থলেই অন্তত ১০ জন মারা যান। গুলিবিদ্ধ হয় অসংখ্য বিক্ষোভকারী। তাদেরকে উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে সিসিএসডি।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। ঘটনার পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নামেন সুদানের হাজার হাজার মানুষ।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ