ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাস্তার খাবারে আমিষ নিষিদ্ধ, সমালোচনার মুখে বিজেপি 

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২১, ০২:২৯
সংগৃহীত ছবি

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের আহমেদাবাদ শহরের প্রধান প্রধান সড়কের পাশ থেকে আমিষ জাতীয় খাবারের দোকান সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। যা নিয়ে চলছে তুমুল বিতর্ক।

নিষেধাজ্ঞায় বলা হয়, পৌর এলাকার রাস্তার পাশে, মন্দির ও স্কুলের অন্তত ১০০ মিটারের মধ্যে আমিষ জাতীয় খাবার বিক্রি ও খাওয়া যাবে না। প্রকাশ্যে আমিষ জাতীয় খাবার বিক্রি-খাওয়া ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার শামিল বলে ওই নোটিশে উল্লেখ করা হয়।

বিজেপি শাসিত গুজরাটের কয়েকটি পৌর কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ সিদ্ধান্তের সমালোচনায় সরব ভারতীয়রা। তাদের সমালোচনার তীর দেশটির ক্ষমতাসীন দল বিজেপির দিকে।

সমালোচনার মুখে গুজরাট রাজ্য বিজেপির পক্ষ থেকে জানানো হয়, রাস্তা, মন্দির ও স্কুলের পাশে আমিষ জাতীয় খাবার বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়া বিজেপির দলীয় কোনো সিদ্ধান্ত নয়। এটি কয়েকটি পৌরসভা কর্তৃপক্ষের নিজস্ব সিদ্ধান্ত। বিজেপি পৌর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে নিষেধাজ্ঞা বাতিলের আহ্বান জানাবে।

এদিকে সমালোচনার মুখে গুজরাটের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল বলেছেন, আমিষ খাওয়া নিয়ে রাজ্য সরকারের কোনো আপত্তি নেই। এমনকি রাস্তার পাশে, স্কুল বা মন্দির এলাকায় খাবার বিক্রি নিয়েও কোনো বিধিনিষেধ নেই। অস্বাস্থ্যকার খাবার বিক্রির বিরুদ্ধে রাজ্য সরকারের অবস্থান জোরালো হবে।

এদিকে, রাজ্য বিজেপির সভাপতি ও মুখ্যমন্ত্রী তাদের অবস্থান ব্যাখ্যা করার পর গুজরাটের পৌরসভার মেয়ররা জানিয়েছেন যে, তারা জোর করে আমিষ বিক্রি বন্ধ করবেন না। তবে আমিষ প্রকাশ্যে বিক্রি করলে ঢেকে রাখতে হবে এবং কেনার পর তা প্রকাশ্যে খাওয়া যাবে না।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ