ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

যুক্তরাষ্ট্রকে টপকে ‘শীর্ষ ধনী’ চীন

প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২১, ২১:৫৯

গত দুই দশকে ধনসম্পদ আরো বেড়েছে এই পৃথিবীতে। ধনীরা আরো ধনী হয়েছে। গরিবদের অবস্থা কী, অনুমেয়। একটি সমীক্ষা বলছে, গত ২০ বছরে গোটা পৃথিবীর অর্থসম্পদ বেড়েছে তিনগুণ। আর এই অর্থের নিরিখে এখন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে গোটা দুনিয়ায় শীর্ষে রয়েছে চীন।

বিশ্ব অর্থনীতির ৬০ শতাংশের বেশি দখলে রাখা শীর্ষ ১০ ধনী দেশের আয়-ব্যয় তথা সামগ্রিক অর্থনৈতিক অবস্থা নিয়ে সম্প্রতি সমীক্ষা চালিয়েছিল আন্তর্জাতিক পরামর্শক সংস্থা জুরিখের ম্যাকিনসে অ্যান্ড কোম্পানি। গত সোমবার প্রকাশ করা হয়েছে সেই সমীক্ষার ফল।

সংস্থার পার্টনার জ্যান ম্যাকিনসে বললেন, ‘আমরা এখন আরো ধনী, যা আগে কখনো ছিলাম না।’ ২০০০ সালে গোটা দুনিয়ার মোট আর্থিক সম্পদ ছিল ১৫৬ ট্রিলিয়ন (১৫৬ লাখ কোটি) ডলার। ২০২০ সালে তা বেড়ে হলো ৫১৪ ট্রিলিয়ন ডলার।

গত ২০ বছরে চীনের উত্থান দেখার মতো। ২০০০ সালে চীনের মোট আর্থিক সম্পদের পরিমাণ ছিল ৭ লাখ কোটি ডলার। ২০ বছরে তা বেড়ে হলো ১২০ লাখ কোটি ডলার। এই একই সময়ে যুক্তরাষ্ট্রেরও ধনসম্পদ বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। তবে চীনের মতো বৃদ্ধি হয়নি। যুক্তরাষ্ট্রের এখন মোট আর্থিক সম্পদের পরিমাণ ৯০ ট্রিলিয়ন (৯০ লাখ কোটি) ডলার।

যুক্তরাষ্ট্র এবং চীন দুই দেশেই মোট সম্পদের দুই-তৃতীয়াংশ রয়েছে ১০ শতাংশ পরিবারের হাতে। এই পরিবারগুলোর সম্পত্তি দিন দিন বেড়েই চলেছে। ম্যাকিনস সংস্থার রিপোর্ট আরো বলেছে, দুনিয়ার মোট সম্পদের ৬৮ শতাংশ সঞ্চিত রয়েছে রিয়েল এস্টেট বা আবাসন শিল্পে।

ম্যাকিনসে অ্যান্ড কোম্পানির প্রতিবেদন অনুসারে, বিশ্ব অর্থনীতিতে ছড়ি ঘোরাচ্ছে মূলত রিয়েল এস্টেট বা আবাসন বাণিজ্য। এর প্রভাব পড়ছে গোটা পৃথিবীতে। চীন-যুক্তরাষ্ট্রের মতো শীর্ষ অর্থনীতির দেশেও মধ্যবিত্তের সাধ্যের বাইরে চলে যাচ্ছে বাড়ি বা জমির দাম। ফলে সেখানে গৃহহীনের সংখ্যা ক্রমেই বাড়ছে। সূত্র- ব্লুমবার্গ।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ