ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রহস্যময় জ্বরে বাড়ছে আতঙ্ক

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২১, ০৩:২৯
সংগৃহীত ছবি

পাকিস্তানের বৃহত্তম শহর করাচিতে ছড়িয়ে পড়ছে ‘রহস্যময়’ ভাইরাসজনিত জ্বর। ডেঙ্গু জ্বরের মতো এই জ্বরেও কমে যাচ্ছে রোগীদের প্লাটিলেট এবং শ্বেত রক্তকণিকা।

দেশটির সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল চিকিৎসক ও প্যাথলজিস্টদের বরাত দিয়ে জানায়, ভাইরাল জ্বরে আক্রান্ত রোগীদের ডেঙ্গুর জন্য পরীক্ষা করা হলেও তার ফলাফল নেগেটিভ এসেছে।

করাচির ডাও ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের আণবিক প্যাথলজি বিভাগের প্রধান অধ্যাপক সাঈদ খান বলেন, কয়েক সপ্তাহ ধরে, আমরা ভাইরাল জ্বরের ঘটনা দেখছি। এই জ্বরে আক্রান্ত রোগী প্লাটিলেট এবং শ্বেত রক্তকণিকা কমে যাচ্ছে। পাশাপাশি অন্যান্য উপসর্গগুলো ডেঙ্গু জ্বরের মতো। কিন্তু ডেঙ্গু পরীক্ষা করালে তা নেগেটিভ আসছে।

স্থানীয় বিভিন্ন হাসপাতালের চিকিৎসক এবং প্যাথোলজিস্টসহ অন্যান্য বিশেষজ্ঞরাও নিশ্চিত করেছেন যে করাচিতে একটি ডেঙ্গু ভাইরাসের মতো রোগ ছড়িয়ে পড়ছে।

করাচির গুলশান-ই-ইকবালের শিশু হাসপাতালের আণবিক বিজ্ঞানী ড. মুহাম্মদ জোহাইবও করাচিতে ভাইরাল জ্বরের ঘটনা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডেঙ্গু রোগীর পাশাপাশি এই জ্বরে আক্রান্ত রোগী বাড়ায় হাসপাতালগুলোতে প্লাটিলেটের তীব্র সংকট দেখা দিয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, চলতি মৌসুমে পাকিস্তানে ৪ হাজার ২৯২ জন মশাবাহিত রোগে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ