ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মৃত্যুঝুঁকিতে ১০ লাখ আফগান শিশু

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২১, ০২:৫৩

বর্তমান বিশ্বে সবচেয়ে বড় ধরনের মানবিক বিপর্যয়ের মুখোম থাকা আফগানিস্তানে চলিত বছরের শেষ দিকে মারাত্মক অপুষ্টিতে ভুগতে পারে প্রায় ৩২ লাখ শিশু। এর মধ্যে ১০ লাখ শিশু শীতের এই সময়ে মারা যেতে পারে।

স্থানীয় সময় শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

দাতব্য সংস্থাগুলো সতর্ক করে দিয়ে বলেছে, আফগানিস্তানে খরার কারণে একদিকে ফসল উৎপাদন কম হয়েছে। আরেকদিকে পশ্চিমারা আর্থিক সমর্থন প্রত্যাহারের পর অর্থনীতির পতন ঘটেছে। স্বাস্থ্যখাতের অবস্থা একেবারেই শোচনীয়। বেতন না পাওয়ায় অনেক স্বাস্থ্যকর্মী পালিয়ে গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, রাতে আফগানিস্তানের তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় এবং শীতকালীন তাপমাত্রার কারণে বৃদ্ধ ও তরুণরা নানা রোগে আক্রান্ত হতে পারে। হাসপাতালগুলোর ওয়ার্ড ইতোমধ্যে শিশুদের দিয়ে পূর্ণ হয়ে গেছে। এদের মধ্যে সাত মাস বয়সী একটি শিশুও রয়েছে দুর্বল স্বাস্থ্যের কারণে যাকে নবজাতকের চেয়েও ছোট দেখাচ্ছে।

সম্প্রতি আফগানিস্তানে হামে আক্রান্ত শিশুর সংখ্যাও বাড়তে শুরু করেছে। ইতোমধ্যে ২৪ হাজার শিশুর ক্লিনিক্যালে ভর্তির তথ্য পাওয়া গেছে।যদি দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ না নেয়া হয় তাহলে আরও অনেক প্রাণহানি ঘটবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ