ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অবশেষে সীমান্ত খুলছে মালয়েশিয়ার 

প্রকাশনার সময়: ১২ নভেম্বর ২০২১, ০৪:৩৫
সংগৃহীত ছবি

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ কমে আসায় ভেঙে পড়া পর্যটন খাত পুনরুজ্জীবিত করার চেষ্টা করছে বিশ্বের বিভিন্ন দেশগুলো। পর্যটক টানতে থাইল্যান্ডের পথ ধরে বিদেশিদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে মালয়েশিয়া। আগামী ১ জানুয়ারির আগেই এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির উপদেষ্টা কাউন্সিল বলেছে, দেশের পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে আগামী ১ জানুয়ারি থেকে সীমান্ত পুনরায় খুলে দেয়া হবে।

ভ্যাকসিনদান কর্মসূচি জোরদারের ফলে করোনাভাইরাসের সংক্রমণের হার ধীর হওয়ায় গত কয়েক সপ্তাহে ধারাবাহিকভাবে অর্থনীতি পুনরায় চালু করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশ। মালয়েশিয়ার সরকারের পরিসংখ্যানে দেখা যায়, দেশটির ৩ কোটি ২০ লাখ জনসংখ্যার তিন-চতুর্থাংশের বেশিকে ইতোমধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়েছে।

মালয়েশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির নেতৃত্বদানকারী উপদেষ্টা পরিষদের বৈঠকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মহিদ্দিন ইয়াসিন বলেছেন, বিদেশিদের ছাড়া দেশের পর্যটন শিল্পের পুনরুদ্ধার অত্যন্ত ধীরগতিতে হচ্ছে। অপারেটরদের ব্যবসা পুনরায় শুরু করার জন্য সময়ের দরকার বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, করোনা পরীক্ষার মতো সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা বহাল থাকবে। এছাড়া বিদেশিদের নিজ দেশের কোভিড-১৯ পরিস্থিতি এবং অন্যান্য বিষয়ের ওপর ভিত্তি করে প্রবেশাধিকার নির্ধারণ করবে কর্তৃপক্ষ।

তবে ঠিক কবে সবকিছু পুরোপুরি খুলে দেয়া হতে পারে সে বিষয়ে নির্দিষ্ট কোনও তারিখ ঘোষণা করেননি ইয়াসিন। দেশটির স্বাস্থ্য এবং নিরাপত্তা সংস্থাগুলো এ বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন তিনি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ