ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

৬৫ বয়শোর্ধ্বদের বুস্টার ডোজ ফ্রান্সে বাধ্যতামূলক

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২১, ২২:৩৩

করোনার দুটো টিকা যথেষ্ট নয়। আর তাই এবার ৬৫ বছরের ঊর্ধ্বে সকলের জন্যই বুস্টার ডোজ বাধ্যতামূলক করল ফ্রান্স। ইতোমধ্যেই এই বুস্টার ডোজ সম্পর্কে ফ্রান্স সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ৬৫ বছর কিংবা তার ঊর্ধ্বে যাদের বয়স তারা যদি করোনা টিকার বুস্টার ডোজ না নেন তাহলে তাদের কোনো সিনেমা হল, শপিং মল কিংবা রেস্টুরেন্টে ঢুকতে দেয়া হবে না। যে কোনো পাবলিক প্লেসে প্রবেশের জন্য এই বুস্টার ডোজের প্রশংসাপত্র থাকা বাধ্যতামূলক।

এই প্রসঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, আগামী মাস থেকেই ৫০ থেকে ৬৪ বছর বয়সিদের জন্য বুস্টার ডোজ দেয়ার কাজ শুরু হবে। পাশাপাশি তিনি এটাও জানান, এই মুহূর্তে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালের আইসিইউতে যারা ভর্তি রয়েছেন সেই সমস্ত ৫০ বছরের ঊর্ধ্ব ৮০ শতাংশ করোনা রোগীকে এই টিকা দেয়ার কাজ চলছে বলে জানান তিনি।

উল্লেখ্য, এই মুহূর্তে যে সমস্ত দেশ করোনা টিকা প্রদানের ক্ষেত্রে একেবারে প্রথম সারিতে রয়েছে ফ্রান্সের নাম তার মধ্যে উল্লেখযোগ্য। মার্কিন যুক্তরাষ্ট্রের পরই ফ্রান্সে এখন পর্যন্ত সব থেকে বেশি শতাংশ মানুষকে করোনার টিকা দেয়া হয়েছে। কিন্তু তারপরও কোনোভাবেই সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। জানা গেছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৪৭৬ জন। সেপ্টেম্বরের পর এটিই সর্বোচ্চ করোনা আক্রান্তের হার।

এরপরই দেশের প্রবীণ নাগরিকদের পুনরায় করোনার বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স সরকার। ইতোমধ্যেই এই প্রসঙ্গে একটি স্বাস্থ্য আইনও পাস করেছে ওই দেশ।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ