ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

টিকা দেয়ার ‘মাইলফলকে’ অস্ট্রেলিয়া

প্রকাশনার সময়: ০৯ নভেম্বর ২০২১, ০৪:৩৮

১৬ ও এর বেশি বয়সীদের ৮০ শতাংশ মানুষকে কোভিড টিকা দেয়ার এক ‘অভূতপূর্ব মাইলফলকে’ পৌঁছেছে অস্ট্রেলিয়া। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এ তথ্য নিশ্চিত করেছেন। এর মধ্য দিয়ে বিশ্বের বেশিরভাগ মানুষকে টিকা দেয়া দেশগুলোর কাতারে শামিল হওয়ার পথে চলে এল অস্ট্রেলিয়া।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, করোনার সংক্রমণ ঠেকিয়ে দেয়া একসময় সফলতা অর্জন করা অস্ট্রেলিয়া পরবর্তীতে প্রাণঘাতী ভাইরাসটির অতিসংক্রামক ডেল্টা ধরনে নাজেহাল হয়ে ব্যাপক টিকাদান কর্মসূচি শুরু করেছে। এর মধ্য দিয়ে ভাইরাসের সঙ্গেই বসবাস করতে শুরু করেছে।

অস্ট্রেলিয়ায় কেন্দ্রীয় পর্যায়ে টিকা নেয়া বাসিন্দাদের ইচ্ছাধীন হলেও দেশটির বিভিন্ন রাজ্য এবং অঞ্চলে বহু পেশার মানুষ এবং কর্মীদের জন্য টিকা নেয়া বাধ্যতামূলক। টিকা না নেয়া মানুষদের এসব জায়গায় কোনো কনসার্টে অংশ নিতে দেয়া বা বাইরে খেতে দেয়া হয় না।

দেশটির সব স্থানের বাসিন্দাদের টিকা দেয়ার হারও সমান নয়। অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল নিউ সাউথ ওয়েলস রাজ্যে প্রায় ৯০ শতাংশ মানুষ পূর্ণডোজ টিকা নিয়েছে। রাজধানী ক্যানবেরায় টিকা নিয়েছে প্রায় ৯৫ শতাংশ মানুষ। আবার নর্দার্ন টেরিটরি এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় মাত্র ৬৫ শতাংশ মানুষ টিকা নিয়েছে।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক ভিডিও পোস্টে প্রধানমন্ত্রী মরিসন এবার টিকাদানের সফলতায় নিজের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘অস্ট্রেলিয়ায় এটি আরেকটি অভূতপূর্ব মাইলফলক। ৫ জনে চারজনই টিকা নিয়েছে।’ একে অস্ট্রেলিয়ার সত্যিকারের জাতীয় প্রচেষ্টার ফল বলে অভিহিত করেন তিনি।

এ মহামারির মধ্যে গত সোমবার অস্ট্রেলিয়া প্রথম আন্তর্জাতিক ভ্রমণের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তবে এ নিষেধাজ্ঞা তোলা হয়েছে কেবল টিকা নেয়াদের জন্য এবং ওইসব দেশের জন্য যেখানকার বেশিরভাগ মানুষ টিকা নিয়েছে। প্রসঙ্গত, শনিবার অস্ট্রেলিয়ায় ১ হাজার ৫৫৮ জনের কোভিড শনাক্ত হয়েছে এবং তিনজনের মৃত্যু হয়েছে। বেশির ভাগ মানুষই আক্রান্ত হয়েছে ভিক্টোরিয়া রাজ্যে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ