ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অবশেষে সীমান্ত খুলছে যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ০৮ নভেম্বর ২০২১, ২৩:৫১

করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেয়া বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। করোনা মহামারির কারণে ২০ মাস পর দেশটির সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা সোমবার তুলে নেয়া হয়। এ দিন থেকে কানাডা ও মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের স্থল সীমান্তও পুরোপুরি টিকা নেয়াদের জন্য খুলে দেয়া হচ্ছে।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২০ এর প্রথমদিকে করোনার বিস্তার ঠেকাতে প্রাথমিকভাবে চীনা ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করে যুক্তরাষ্ট্র। এর পর অন্য দেশকেও এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়। এতে ইউরোপের দেশগুলোসহ চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে থাকা মার্কিন নাগরিক নন এমন অধিকাংশ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপিত হয়।

এদিকে, পুরোপুরি টিকা নেয়া বিদেশিদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় যুক্তরাষ্ট্রজুড়ে ভ্রমণকারীদের স্রোত শুরু হবে বলে আশা করছে এয়ারলাইনসগুলো।

রয়টার্সকে প্যারিসভিত্তিক ট্রাভেল এজেন্সি জেটসেট ভয়েজেসের প্রধান জেহোমা থুম্মান বলেন, ‘ভালো লাগছে, খুব ভালো লাগছে!’ তিনি জানান, তারা বুকিংয়ে ‘অবিশ্বাস্য সাড়া’ পাচ্ছেন।

অপরদিকে, নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর নতুন নিয়ম অনুযায়ী, বিদেশি ভ্রমণকারীদের ভ্রমণের আগেই টিকা নেয়ার সনদ, ভ্রমণ শুরুর তিন দিন আগে কোভিড-১৯ পরীক্ষার ফল দেখাতে হবে। তাদের যোগাযোগের তথ্য হস্তান্তর করতে হবে। তবে যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে না।

৬৩ বছর বয়সি ব্রিটিশ মা আলিসন হেনরি বলেন, ‘খুব কঠিন ছিল, আমি শুধু আমার ছেলেকে দেখতে চাই।’ ২০ মাস পরে ছেলেকে দেখতে সোমবারই নিউইয়র্কের পথে রওনা হয়েছেন তিনি।

প্রসঙ্গত, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ ৩০টিরও বেশি দেশের নাগরিকরা এ নিষেধাজ্ঞার আওতায় পড়েন। এতে যুক্তরাষ্ট্রের পর্যটন শিল্প স্থবির হয়ে পড়ে ও বহু পরিবার বিচ্ছিন্ন হয়।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ