ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মহাকাশ স্টেশনে টয়লেট নষ্ট, ডায়াপার ব্যবহার

প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২১, ০৯:১২

মহাকাশ স্টেশনে নানাবিধ যান্ত্রিক গোলযোগ হতেই পারে। তা মেরামতও করে নেন মহাকাশচারীরা। তবে এবার তারা সত্যিই অভূতপূর্ব সমস্যায় পড়েছেন। আন্তর্জাতিক স্পেস স্টেশনের টয়লেট নষ্ট হয়ে গেছে। ২০ ঘণ্টা ধরে নাকি ডায়াপার পরে আছেন তারা। এ খবর জানিয়েছে খোদ নাসা।

আসলে মহাকাশ স্টেশনের টয়লেট বিশেষ প্রযুক্তিতে তৈরি। সেখানে শৌচকর্ম করারও হাজারো নিয়মকানুন। কারণ মহাকাশে সবই ভরশূন্য, তাই একটু এদিক-ওদিক হলেই মল-মূত্র ভেসে বেড়াবে মহাকাশ স্টেশনে। সেই বিশেষ টয়লেটে গোলযোগ দেখা দিতেই বাধল বিপত্তি। আন্তর্জাতিক স্পেস স্টেশনে রয়েছেন নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থার এবং শেন কিমব্রো। এছাড়াও জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আকিহিকো হোশিদে, ইউরোপিয়ান এজেন্সির থমাস পেসকাট রয়েছেন। তারা প্রত্যেকেই ২০ ঘণ্টা করে ডায়াপার পরে আছেন।

ছয় মাস ধরে স্পেস স্টেশনে রয়েছেন এই চার মহাকাশচারী। এতদিনে পৃথিবীতে ফিরে আসার কথা ছিল তাদের। কিন্তু আবহাওয়া খারাপ হওয়ার দরুন আমেরিকার কেপ ক্যানাভারাল থেকে রকেট ছাড়া যাচ্ছে না। প্রসঙ্গত, এলন মাস্কের সংস্থা স্পেস এক্স দায়িত্বে রয়েছে ওই চার মহাকাশচারীকে ফিরিয়ে আনার জন্য। কিন্তু যতদিন রকেট উৎক্ষেপণ না করা যাচ্ছে ততদিন ডায়াপার পরেই থাকতে হবে তাদের।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ