ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
করোনা নিয়ে প্রতিবেদন

মৃত্যুশয্যায় সেই চীনা নারী সাংবাদিক

প্রকাশনার সময়: ০৬ নভেম্বর ২০২১, ০০:৫২
সংগৃহীত ছবি

চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর এ নিয়ে প্রতিবেদন তৈরি করা সাংবাদিক ঝ্যাং ঝানের (৩৮) জীবন সংকটাপন্ন।

চার বছরের কারাদণ্ড পাওয়া এই নারী সাংবাদিক ও সাবেক আইনজীবী জেলেই আমরণ অনশনে রয়েছেন। এতে তার শারীরিক অবস্থা ক্রমশই অবনতির দিকে যাচ্ছে। এরই মধ্যে ওই সাংবাদিকের পরিবার ও মানবাধিকার সংস্থাগুলো অবিলম্বে তাকে মুক্তি দেয়ার জন্য চীনা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

শুক্রবার বার্তা সংস্থা এএফপি প্রতিবেদনে বলা হয়েছে, ঝ্যাং ঝান ২০২০ সালের ফেব্রুয়ারিতে চীনে যখন করোনার প্রকোপ তীব্র তখন কর্তৃপক্ষকের কাছে জবাবদিহিতা চেয়েছিলেন তিনি। নিজের স্মার্টফোনে ভিডিও তুলে সবার সামনে তুলে ধরতে চেয়েছিলেন কীভাবে সংক্রমণের ধাক্কা সামলাতে প্রশাসন ব্যর্থ হয়েছে।

এই অভিযোগে গত বছরের মে মাসে তাকে আটক করা হয়। পরে ডিসেম্বর মাসে তাকে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত।

তার ভাই ঝ্যাং জু খুদে ব্লগিং সাইট টুইটারে তার ভ্যারিফাইড এ খবর জানিয়ে লিখেছেন, এভাবে আসন্ন শীতকাল পার করাটা তার বোনের জন্য কষ্টকর হয়ে পড়বে। তার বোন সম্ভবত বেশিদিন বাঁচবেন না।

তবে ঝ্যাং জু, তাদের মা কিংবা সাংহাই কারা কর্তৃপক্ষের সঙ্গে এএফপির তরফ থেকে যোগাযোগ করা হলেও কোনো সাড়া মেলেনি বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এদিকে, ঝ্যাং ঝানের শারীরিক পরিস্থিতি নিয়ে শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ