ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চোখ রাঙাচ্ছে করোনা, ফের মৃত্যুপুরি হতে পারে ইউরোপ

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২১, ০৩:৩৫
সংগৃহীত ছবি

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণে নতুন করে ইউরোপে আরও অন্তত পাঁচ লাখ মানুষের মৃত্যু হতে পারে। স্থানীয় সময় বৃহস্পতিবার এমনই আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির ইউরোপ শাখার আঞ্চলিক পরিচালক হান্স ক্লুগ বলেছেন, ইউরোপের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগের। সংক্রমণের সাম্প্রতিক গতি পর্যবেক্ষণের পর আমাদের আশঙ্কা, আগামী বছরের শুরুতেই মৃত্যুর সংখ্যা আরো অর্ধ মিলিয়ন (৫ লাখ) বেড়ে যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ শাখার আওতাধীন ৫৩টি দেশ রয়েছে। এর মধ্যে রাশিয়া ও তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত নয়।

চলতি বছরের এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে ইউরোপে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যা এক মিলিয়ন (১০ লাখ) ছাড়িয়েছিল।

হান্স বলেন, সম্প্রতি ইউরোপের ৫৩টি দেশে সংক্রমণ যে গতিতে বাড়তে শুরু করেছে, তা না কমলে ফের বিপর্যয় অবশ্যম্ভাবী। এই পরিস্থিতিতে টিকাকরণ কেমন চলছে, কী পর্যায়ে রয়েছে, এ সব না-ভেবে সংক্রামক রোগের ক্ষেত্রে যা যা করা উচিত, সেই অনুযায়ী করোনা-বিধি তৈরি করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এদিকে, জার্মানিতে গেল ২৪ ঘণ্টায় করোনায় রেকর্ড ৩৪ হাজার মানুষ শনাক্ত হয়েছেন। মহামারি শুরুর পর এটিই জার্মানিতে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, বর্তমান পরিস্থিতি টিকা না নেয়া মানুষদের জন্য বড় ধরনের মহামারি। দেশটিতে এখনো ১ কোটি ৬০ লাখ মানুষ টিকা নেননি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ