ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশে বাড়লেও তেলের দাম কমিয়েছে ভারত  

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২১, ০১:৪৭
সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার জেরে বাংলাদেশের বাজারে বাড়ানো হলো জ্বালানির তেলের দাম। অথচ একই সময়ে প্রতিবেশী দেশ ভারতের বাজারে কমিয়েছে জ্বালানির দাম।

দেশটির কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের ওপর থেকে আবগারি শুল্ক লিটারপ্রতি যথাক্রমে ৫ ও ১০ রুপি কমানোয় জ্বালানির দামের ঊর্ধ্বগতিতে হাঁসফাস করতে থাকা দেশটির নাগরিকরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ পেল।

দেশটিতে পেট্রল ও ডিজেলের নতুন দাম বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

এনডিটিভির খবরে বলা হয়, আসন্ন দীপাবলী উৎসব উপলক্ষে জনগণের প্রতি ‘উপহার’ হিসেবে শুল্ক হ্রাসের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

সম্প্রতি লোকসভা ও বিধানসভার উপনির্বাচনে বিজেপি ধাক্কা খেয়েছে। হিমাচল প্রদেশে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছেন, মূল্যবৃদ্ধির মূল্য দিতে হয়েছে ভোটে।

২০২২ সালের শুরুতে উত্তরপ্রদেশ, পাঞ্জাবসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। জনতার ক্ষোভ টের পেয়ে নরেন্দ্র মোদি সরকার পেট্রল ও ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

খবরে বলা হয়, এতদিন বিরোধী শাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছে উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রল-ডিজেলের দাম কমানোর দাবি করছিল। এখন কেন্দ্র উৎপাদন শুল্ক কমিয়ে রাজ্যগুলোর কোর্টে বল ঠেলে দিয়েছে।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় বলেছে, রাজ্যগুলোও এবার ভ্যাট কমিয়ে সাধারণ মানুষকে সুরাহা দিক।

অর্থ মন্ত্রণালয় সূত্রের খবর, জ্বালানিতে শুল্ক কমানোর ফলে চলতি অর্থ বছরে মোদি সরকার প্রায় ৫৫ হাজার কোটি টাকা রাজস্ব হারাতে চলেছে।

কেন্দ্রের সিদ্ধান্তের পরে এনডিএ শাসিত সাতটি রাজ্য— বিহার, আসাম, কর্ণাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর ও উত্তরপ্রদেশ পেট্রলে ১ টাকা ৩০ পয়সা থেকে শুরু করে ৭ টাকা এবং ডিজেলে ১ টাকা ৯০ পয়সা থেকে ৭ টাকা পর্যন্ত ভ্যাট বা শুল্ক কমিয়েছে। ফলে ওই রাজ্যগুলোতে তেলের দাম কমেছে।

উত্তরাখণ্ড সরকার পেট্রলের দাম ২ টাকা কমানোর কথা বললেও ডিজেল নিয়ে কিছু বলেনি। হিমাচল প্রদেশ জানিয়েছে, দাম কমাচ্ছে তারাও।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ