ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আবারো ভয়ংকর সৌরঝড়ের হানা

প্রকাশনার সময়: ০৩ নভেম্বর ২০২১, ২২:৫৮

আবার উঠেছে ভয়ংকর সৌরঝড় (সোলার স্টর্ম), যা ধেয়ে আসছে পৃথিবীর দিকেই। সেই সৌরঝড়ের সঙ্গী হয়েছে আরো এক সৌর হানাদার। সূর্যের ‘মাংস’ (সৌর বায়ুমণ্ডল বা ‘সোলার করোনা’র ‘প্লাজমা’) উপড়ে আনা সেই হানাদারের নাম ‘করোনাল মাস ইজেকশান (সিএমই)’। সেটাও ধেয়ে আসছে সরাসরি পৃথিবীর দিকেই। সেটি আজ বৃহস্পতিবার ভোর ৫টার দিকে আছড়ে পড়বে পৃথিবীর ওপর।

‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইসার কলকাতা)’ গতকাল বুধবার এ কথা জানিয়েছে। একই খবর দিয়েছে আমেরিকার ‘ন্যাশনাল ওশ্নিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া)’-ও। এর আগে একই রকম বিস্ফোরণ হয়েছিল সূর্যে, গত ৩০ অক্টোবর। যার সঠিক পূর্বাভাস দিতে পেরেছিলেন দুই বাঙালি বিজ্ঞানী অধ্যাপক দিব্যেন্দু নন্দী ও তার গবেষক ছাত্র শুভদীপ সিনহা।

প্রায় সাড়ে নয় কোটি মাইল দূরের সূর্য থেকে ছুটে আসা এই হানাদারদের হামলায় বৃহস্পতিবার ভোরে ঝনঝন করে কেঁপে উঠবে পৃথিবীর চারপাশে থাকা খুব শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। পৃথিবীর দুই মেরুতে আরো ঘনঘন আরো উজ্জ্বল হয়ে উঠতে দেখা যাবে মেরুজ্যোতি (‘অরোরা’)। সৌরঝড়ের সঙ্গে আসা সৌরকণা (‘সোলার পার্টিকল’)গুলোর ঢুকতে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র বাধা দিতে চাইবে। এই সৌরকণাগুলো প্রাণের পক্ষে অত্যন্ত বিপজ্জনক।

সৌরকণাগুলোর সঙ্গে সেই ‘সংঘর্ষ’ই দৃশ্যমান হবে পৃথিবীর দুই মেরুতে উজ্জ্বলতর মেরুজ্যোতির মাধ্যমে। সূত্র : আনন্দবাজার।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ