ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নিষিদ্ধ সংগঠনের সঙ্গে চুক্তি পাক সরকারের 

প্রকাশনার সময়: ০১ নভেম্বর ২০২১, ০৬:২৪

নিষিদ্ধ ঘোষিত উগ্র ইসলামপন্থী সংগঠন তেহরিক লাব্বাইক পাকিস্তানের (টিএলপি) সঙ্গে চুক্তির মাধ্যমে সমঝোতায় এল ইমরান খান সরকার। এর মধ্য দিয়ে টিএলপির দশ দিনের বিক্ষোভের অবসান হচ্ছে।

পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এবং ধর্ম বিষয়কমন্ত্রী মুফতি মুনিবুর রেহমান ওই চুক্তির আলোচনায় অংশ নেন।

রোববার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে চুক্তির কথা প্রকাশ করলেও এর বিস্তারিত নিয়ে কিছু জানাননি তারা।

মুফতি মুনিবুর রেহমান বলেন, চুক্তির বিস্তারিত এবং ইতিবাচক ফলাফল জাতির সামনে এক সপ্তাহ বা ওই রকম সময়ের মধ্যে সামনে আসবে। এতে টিএলপি নেতা সাদ রিজভির অনুমোদন রয়েছে বলে জানান তিনি।

গত বছরের ফ্রান্স বিরোধী বিক্ষোভের সময় গ্রেফতার হন টিএলপি নেতা সাদ রিজভি। তার মুক্তির দাবিতে গত ২২ অক্টোবর লাহোর থেকে ইসলামাবাদ অভিমুখে ‘লং মার্চ’ শুরু করে হাজার হাজার টিএলপি সমর্থক। এছাড়া তারা শার্লি হেবদো ম্যাগাজিনে নবী মোহাম্মদ (সা) এর ব্যাঙ্গাত্মক ছবি প্রকাশ করায় ফ্রান্সের রাষ্ট্রদূতকে পাকিস্তান থেকে বহিষ্কারের দাবিও তুলেছে তারা।

টিএলপি সমর্থকদের রাজধানীতে প্রবেশ ঠেকাতে আধাসামরিক বাহিনী মোতায়েন করেছে পাকিস্তান সরকার। লং মার্চে বিভিন্ন পয়েন্টে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় টিএলপি সমর্থকেরা। এতে অন্তত সাত পুলিশ কর্মকর্তা এবং চার বিক্ষোভকারীর প্রাণহানি ঘটে। এছাড়া বহু মানুষ আহত হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার ফরাসি দূতাবাস বন্ধ এবং রাষ্ট্রদূত বহিষ্কারের দাবি মেনে নিতে অস্বীকার করার এক দিনের মাথায় ওই সহিংসতা ছড়িয়ে পড়ে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, টিএলপি এবং সরকারের আলোচনা গভীর রাত পর্যন্ত চলে। এই আলোচনা ১২ ঘণ্টারও বেশি সময় ধরে অনুষ্ঠিত হয়।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ