ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

এরদোয়ান-বাইডেন বৈঠক: যেসব বিষয়ে আলোচনা হলো

প্রকাশনার সময়: ০১ নভেম্বর ২০২১, ০২:০৯ | আপডেট: ০১ নভেম্বর ২০২১, ০২:১১

ইতালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বৈঠক করেছেন।

বৈঠকে অত্যন্ত গঠনমূলক আলোচনা হয়েছে বলে দাবি দুই দেশের। যদিও ওয়াশিংটন ও আঙ্কারা'র মধ্যে বেশ উত্তেজনা ও কৌশলগত উত্তেজনা বিরাজ করছে।

রোববার জি-২০ সম্মেলনের সাইডলাইনে এই বৈঠকে এফ-১৬ যুদ্ধ বিমান ও রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্রসহ নানা বিষয়ে কথা বলেন দুই নেতা।

মার্কিন কর্মকর্তাদের বরাতে রয়টার্স জানায়, দুই নেতা প্রায় ৭০ মিনিটের জন্য বৈঠক করেছেন। দুই দেশের মধ্যে যে মতবিরোধ রয়েছে তা যথাযথভাবে পরিচালোনা করার ইচ্ছাও প্রকাশ করেন বাইডেন।

এক বিবৃতিতে তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় জানায়, একটি ইতিবাচক পরিবেশে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্র ও তুরস্কের সম্পর্ককে আরও জোরদার করার জন্য তাদের যৌথ প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন দুই নেতা। এছাড়া দ্বিপাক্ষিক সম্পর্ক ও আঞ্চলিক ইস্যুতেও উভয়ের মধ্যে আলোচনা হয়েছে বলে কার্যালয় থেকে জানানো হয়।

বৈঠকের পরে হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, প্রতিরক্ষা অংশীদারত্বের ও ন্যাটোর মিত্র হিসেবে তুরস্কের গুরুত্বের কথা বলেন বাইডেন। তবে রাশিয়ার কাছ থেকে তুরস্ক যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় করেছে তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ