ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দূতাবাসে তালেবানের কূটনীতিক মিশন শুরু  

প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২১, ০৬:০১
প্রতীকী ছবি

দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর প্রায় আড়াই মাস পেরিয়ে গেলেও তালেবানের অন্তর্বর্তী সরকারের কোনো আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি। তারপরও যুদ্ধ বিধ্বস্ত দেশটি আন্তর্জাতিক স্বীকৃতির জন্য মরিয়া হয়ে উঠেছে।

যার ফলে এরই মধ্যে তালেবানের কূটনীতিকরা পাকিস্তানের আফগান মিশনে কাজ শুরু করেছে বলে শুক্রবার একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

ইসলামাবাদের আফগানিস্তান দূতাবাসে ফার্স্ট সেক্রেটারি পদে নিয়োগ পেয়েছেন সরদার আহমেদ খান শোকাইব। তিনি ইসলামাবাদে অবস্থান করে দূতাবাস চালানোর পাশাপাশি পেশওয়ার, করাচি ও কোয়েটায় আফগান কনস্যুলেটের কার্যক্রম সামলাবেন। এসব জায়গাতে কর্মকর্তা নিয়োগ দিয়েছে তালেবান।

তালেবানের একটি সূত্র এএফপিকে জানিয়েছে, আগামী সোমবার তালেবানের নিয়োগ করা কূটনীতিক ও কর্মকর্তারা দায়িত্ব বুঝে নেবেন। তারা ইসলামাবাদের দূতাবাস ও তিনটি কনস্যুলেটের কার্যক্রম পরিচালনা করবেন।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এএফপিকে বলেন, তালেবানের কাবুলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার আগে–পরে লাখো আফগান সীমান্ত পেরিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছে। এসব মানুষের চাপ সামলাতে ইসলামাবাদের আফগান দূতাবাসের কার্যক্রম গতিশীল রাখা প্রয়োজন। এজন্য তালেবানের পক্ষ থেকে দূতাবাসে নিয়োগের বিষয়টি অনুমোদন দেয়া হয়েছে। আরও কয়েকটি দেশে আফগান দূতাবাসে এমন নিয়োগ দিতে পারে তালেবান।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ