ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সৌরঝড়ে ব্যাহত হবে মোবাইল-বিদ্যুৎ সেবা 

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ২৯ অক্টোবর ২০২১, ২০:২০

সূর্য থেকে ছুটে আসছে ভয়ঙ্কর শক্তিশালী ঝড়। বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার গভীর রাতে শুরু হয়ে চলবে রোববার পর্যন্ত। পূর্বাভাস বলছে, সৌরঝলকের সঙ্গে রোববার পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের ওপর আছড়ে পড়তে পারে সূর্যের ‘মাংস’ (‘প্লাজমা)’।

এই ঘটনায় ঝনঝন করে কেঁপে উঠবে পৃথিবীর চারপাশে থাকা চৌম্বক ক্ষেত্র। দুই মেরুতে আরো ঘনঘন উজ্জ্বল হয়ে উঠতে দেখা যাবে মেরুজ্যোতি। এই হানাদারদের জন্য কিছুক্ষণের জন্য হলেও বিপর্যস্ত হয়ে পড়তে পারে গোটা ভারতীয় উপমহাদেশ, দক্ষিণ মেরু, উত্তর আমেরিকা, ইউরোপ ও উত্তর মেরুর যাবতীয় রেডিও যোগাযোগ ব্যবস্থা। ক্ষতিগ্রস্ত হতে পারে বিশ্বের একাংশের বিদ্যুৎ সংযোগ ব্যবস্থাও। ব্যাহত হতে পারে জিপিএস-মোবাইল-বিদ্যুৎ সেবাও।

সৌরপদার্থবিজ্ঞানের পরিভাষায় এর নাম ‘সৌরঝলক’ (‘সোলার ফ্লেয়ার’)। যা সূর্য থেকে সঙ্গে নিয়ে বের হয় প্রাণের পক্ষে অত্যন্ত বিপজ্জনক শক্তিশালী প্রচুর কণা। যাদের নাম সৌরকণা (‘সোলার পার্টিকল’)। আমরা যাকে সৌরঝড় (‘সোলার স্টর্ম’) বলে জানি, তার অন্যতম কারণ এই সৌরঝলক।

এই সৌর হানাদারদের হামলা চলবে রোববার সকাল পর্যন্ত। পৃথিবীকে চার পাশ থেকে ঘিরে রেখেছে যে অত্যন্ত শক্তিশালী চৌম্বক ক্ষেত্র, তার ওপর। তাতে ঝনঝন করে কেঁপে উঠবে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র। সৌরকণাদের ঢুকতে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র বাধা দিতে চাইবে। তাতে সৌরঝলকের সঙ্গে থাকা সৌরকণাদের সঙ্গে ‘সংঘর্ষ’ই দৃশ্যমান হবে পৃথিবীর দুই মেরুতে উজ্জ্বলতর মেরুজ্যোতি (‘অরোরা’)-র মাধ্যমে। বিশেষজ্ঞদের পূর্বাভাস, এই সৌরঝড়ের সঙ্গী হতে পারে সূর্যের ‘মাংস’ (বায়ুমণ্ডলের অত্যন্ত উত্তপ্ত ‘প্লাজমা’) উপড়ে আনা আর এক হানাদারও। যার নাম করোনাল মাস ইজেকশান।

ব্যাহত হতে পারে ভারতসহ বিশ্বের রেডিও, টেলিযোগাযোগ ব্যবস্থা বিশেষজ্ঞদের প্রবল আশঙ্কা, কিছুক্ষণের জন্য হলেও বিপর্যস্ত হয়ে পড়তে পারে গোটা ভারতীয় উপমহাদেশ, দক্ষিণ মেরু, উত্তর আমেরিকা, ইউরোপ ও উত্তর মেরুর যাবতীয় রেডিও যোগাযোগ ব্যবস্থা। ক্ষতিগ্রস্ত হতে পারে বিশ্বের একাংশের বিদ্যুৎ সংযোগ ব্যবস্থাও। ক্ষয়ক্ষতির ধাক্কা সইতে হতে পারে পৃথিবীর বিভিন্ন কক্ষপথে থাকা কৃত্রিম উপগ্রহের অত্যন্ত প্রয়োজনীয় যন্ত্রাংশগুলোকে। যার জেরে ব্যাঘাত ঘটতে পারে উপগ্রহের মাধ্যমে জিপিএস ব্যবস্থা, ভূপর্যবেক্ষণ, এমনকি মোবাইল যোগাযোগ ব্যবস্থাও। সূত্র : আনন্দবাজার।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ