ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বছরের শেষ চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২১, ২২:৪৪

আগামী ১৯ নভেম্বর ২০২১ সালের শেষ শেষ চন্দ্রগ্রহণ। তবে এটা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। আংশিক চন্দ্রগ্রহণ। ভারত থেকে দেখা যাবে সেই গ্রহণ। ভারতের অরুণাচল প্রদেশ ও আসাম থেকে দেখা যাবে গ্রহণ।

এ ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও এই গ্রহণ দেখা যাবে। বাংলাদেশের সিলেট অঞ্চল থেকে চন্দ্র গ্রহণ দেখা যেতে পারে।

জ্যোতির্বিদরা জানাচ্ছেন, ১৯ নভেম্বর দুপুর ১২টা বেজে ৪ মিনিট থেকে শুরু হবে এই চন্দ্রগ্রহণ। শেষ হবে সন্ধ্যা ৬টা ৩ মিনিটে। বছরের শেষ চন্দ্র গ্রহণটির প্রভাব পড়তে চলেছে বৃষ রাশির জাতকদের ওপর।

২০২১ সালে প্রথম চন্দ্রগ্রহণ হয় ২৬ মে। এটি ছিল পূর্ণ চন্দ্রগ্রহণ। ভারত ছাড়াও এই গ্রহণ দেখা গিয়েছিল পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর ও আমেরিকায়। এবার আসছে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এ বছর শেষবার চন্দ্রগ্রহণের বিশেষ যোগ তৈরি হয়েছে। এই গ্রহণ খুব অল্প সময়ের জন্য।

জ্যোতিষশাস্ত্রে গবেষণা দ্বারা উঠে এসেছে, বৃষ রাশিতে এই গ্রহণ সম্পন্ন হচ্ছে। তাই এদিন বিশেষ সতর্ক থাকতে হবে বৃষ রাশির সকল জাতক-জাতিকাদের। এই রাশির জাতক-জাতিকাদের ওপর গ্রহণের প্রভাব পড়তে পারে।

এদিকে, ২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণের পর রয়েছে সূর্যগ্রহণ। ২০২১ সালে ১৯ নভেম্বর চন্দ্রগ্রহণ শুরু ও সম্পন্ন হবে। এরপর ৪ ডিসেম্বর হবে সূর্যগ্রহণ। তবে, জ্যোতিষ মতে সূর্যগ্রহণ কোনো রাশির ওপর তেমন প্রভাব ফেলবে না। তবে, চন্দ্রগ্রহণের সময় সতর্ক থাকা উচিত। এখন জেনে নিন চন্দ্রগ্রহণের সময় কী কী করবেন না। প্রথমত, চন্দ্রগ্রহণের সময় শারীরিক মিলন না করাই ভালো। বলা হয়, এই সময় গর্ভবতী মহিলাদের বাইরে বের হওয়া উচিত না।

গ্রহণের সময় পরিবেশের কিছুক্ষতি হয়। আর এর খারাপ প্রভাব পড়তে পারে গর্ভস্থ বাচ্চার ওপর। এ ছাড়াও, গ্রহণের সময় খাবার না খাওয়াই ভালো। এ সময় পৃথিবীতে যে রশ্মি প্রবেশ করে, তার থেকে অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই গ্রহণের সময় রান্না করা ও খাবার খাওয়া এড়িয়ে চলুন। এবং চেষ্টা করুন সব খাবার ঢেকে রাখতে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ