ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কানাডার নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২১, ২০:০২

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। এবারের মন্ত্রিসভার বেশ কিছু মন্ত্রণালয়ে সুনির্দিষ্ট পরিবর্তন এনেছেন ট্রুডো অটোয়ার রিডিও হলে গত মঙ্গলবার ট্রুডোর নেতৃত্বে ৩৮ সদস্যবিশিষ্ট নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করেন। এ সময় দেশটির গভর্নর জেনারেল মেরি সাইমনের উপস্থিত ছিলেন।

সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে ট্রুডোর লিবারেল দল সামান্য ব্যবধানে জয় পায়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার নতুন মন্ত্রিসভা ৩৮ জন সদস্য শপথ নেন এবং বাকি ১০ জনের চেয়েও কম সদস্য আগের দায়িত্বেই বহাল থাকছেন।

ট্রুডো তার নতুন মন্ত্রিসভায় লিঙ্গ সমতা বজায় রেখে আঞ্চলিক উন্নয়ন সংস্থাগুলোর ওপর গুরুত্ব দিয়েছেন। এবারের তালিকায় গুরুত্বপূর্ণ পদে যেমন প্রতিরক্ষা, স্বাস্থ্য, পররাষ্ট্র এবং পরিবেশসহ মূল মন্ত্রিসভায় নতুন মন্ত্রীদের নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ট্রুডো।

কানাডার মন্ত্রিসভায় যারা আছেন তারা হলেন- প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, পরিবহন মন্ত্রী ওমর আলগাবরা, জাতীয় প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ, মানসিক স্বাস্থ্য এবং স্বাস্থ্য সহযোগী মন্ত্রী ক্যারোলিন বেনেট, কৃষি ও কৃষি-খাদ্য মন্ত্রী মারি-ক্লদ বিবেউ, কানাডার কুইন্স প্রিভি কাউন্সিলের সভাপতি এবং জরুরি প্রস্তুতিবিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার, পর্যটন মন্ত্রী এবং অর্থমন্ত্রী র‌্যান্ডি বোয়সনল্ট, উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফাঁসোয়া-ফিলিপ শ্যাম্পেন, স্বাস্থ্যমন্ত্রী জিন-ইভেস ডুকলোস, ট্রেজারি বোর্ডের প্রেসিডেন্ট মোনা ফোর্টিয়ার, অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্বমন্ত্রী শন ফ্রেজার।

এ ছাড়া পরিবার, শিশু ও সামাজিক উন্নয়নমন্ত্রী হিসেবে আছেন কারিনা গোল্ড, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী স্টিভেন গিলবল্ট, আদিবাসী পরিষেবা এবং উত্তর অন্টারিও ফেডারেল অর্থনৈতিক উন্নয়ন সংস্থার দায়িত্বে প্যাটি হাজদু, হাউস অব কমন্স সরকারের নেতা মার্ক হল্যান্ড, আবাসন ও বৈচিত্র্য ও অন্তর্ভুক্তি মন্ত্রী আহমেদ হুসেন, গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী গুডি হাচিংস, নারী, লিঙ্গ সমতা ও যুব মন্ত্রী মার্সি আইন, দক্ষিণ অন্টারিও জন্য ফেডারেল অর্থনৈতিক উন্নয়ন সংস্থার জন্য দায়ী মন্ত্রী হেলেনা জ্যাকজেকের, পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি, সিনিয়র মন্ত্রী কমল খেরা।

কানাডার বিচারমন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল হিসেবে ডেভিড ল্যামেটি, আন্তঃসরকার বিষয়ক, অবকাঠামো এবং সম্প্রদায়ের মন্ত্রী ডমিনিক লেব্লাঙ্ক, জাতীয় রাজস্ব মন্ত্রী ডায়ান লেবুথিলিয়ার, ভেটেরান্সবিষয়ক মন্ত্রী এবং জাতীয় প্রতিরক্ষার সহযোগী মন্ত্রী লরেন্স ম্যাকওলে, জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো, ক্রাউন-আদিবাসী সম্পর্ক মন্ত্রী মার্ক মিলারসহ অন্যান্য মন্ত্রীরাও শপথ গ্রহণ করেছেন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ