ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পর্যটকদের জন্য খুলছে ইরানের দরজা

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২১, ০১:৩৭
সংগৃহীত ছবি

করোনা মহামারিতে মুখ থুবড়ে পড়েছিল বিশ্বের পর্যটনশিল্প। তবে সংক্রমণ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়া ও প্রতিষেধক টিকা আসার পর ধীরে ধীরে গতি ফিরছে পর্যটন ব্যবসায়। ইতিমধ্যেই থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার বালিসহ বিভিন্ন দ্বীপ ও ভুটানের জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলো পর্যটকদের জন্য খুলে যাচ্ছে।

এদিকে দীর্ঘ প্রায় ২০ মাস পর সম্পূর্ণ টিকা নেয়া পর্যটকদের অনুমতি দিচ্ছে ইরান। ইসলামিক রিপাবলিক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে। পর্যটন মন্ত্রণালয়ের পরামর্শে দেশটির অ্যান্টি-ভাইরাস টাস্কফোর্স এই অনুমোদন দেয়। পর্যটন মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটের বরাত দিয়ে এনডিটিভি এই খবর জানায়।

মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ মহামারির কারণে অনেক ক্ষতিগ্রস্ত হয়। ২০২০ সালে মহামারির কারণে বিদেশিদের চিকিৎসা ও ব্যবসায়িক ভ্রমণ বন্ধ করা হয়।

আইএসএনএ নিউজ এজেন্সি বলেছে, যারা দুই ডোজ টিকা পেয়েছেন এবং যারা ৯৬ ঘণ্টার মধ্যে পিসিআর ল্যাব থেকে নেগেটিভ পরীক্ষার একটি প্রশংসাপত্র উপস্থাপন করতে পারবেন তারা ভিসা পেতে পারেন।

শুল্ক প্রশাসন অনুসারে, ২০২১ সালের ২০ মার্চ পর্যন্ত ইরানে এবং সেখান থেকে আন্তর্জাতিক ভ্রমণের গড় সংখ্যা শতকরা ৮০ শতাংশ কমেছে।

মন্ত্রণালয় অনুসারে, ইরানের পর্যটন খাতে ২০২০-২১ সালে ১২০ কোটি (১ দশমিক ২ বিলিয়ন) ঘাটতি রেকর্ড করা হয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ